Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ, যা বলছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৬, ২০২২, ১১:৪৯ এএম


পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার অভিযোগ, যা বলছে রাশিয়া

পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে বুধবার স্থানীয় সময় সকালে আঘাত হেনেছে একটি ক্ষেপণাস্ত্র। পোল্যান্ডের দাবি এটি রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র। এতে দুইজন নিহত হয়েছেন। রাশিয়া ইউক্রেনে হামলা করার পর এবারই প্রথমবারের মতো ন্যাটোভুক্ত কোনো দেশে গিয়ে পড়ল রাশিয়ার ক্ষেপণাস্ত্র। বুধবার এমন তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি।

পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা নিশ্চিত হয়েছেন ক্ষেপণাস্ত্রটি রাশিয়ায় তৈরি হয়েছে। তবে প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা এখনো জানাননি ক্ষেপণাস্ত্রটি কোন দেশের। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় তিনি প্রকাশ্যে কাউকে দোষারোপ করেননি। প্রেসিডেন্ট দুদা বলেছেন, ‘কর্মকর্তারা নিশ্চিতভাবে  জানেন না কে এগুলো ছুঁড়েছে এবং এগুলো কোথায় তৈরি। এগুলো খুব সম্ভবত রাশিয়ার তৈরি। তবে আরও তদন্ত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা শান্তভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করছি। এটি একটি কঠিন পরিস্থিতি।’ তবে এরমধ্যে পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূততে ডেকে পাঠানো হয়েছে এবং তার কাছে এ ঘটনার জবাব চাওয়া হয়েছে।

মস্কো বলছে, কিছু পশ্চিমা সংবাদমাধ্যম এবং রাজনীতিবিদরা দাবি করছে এ ঘটনায় রাশিয়া জড়িত। তবে তারা তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

রুশ প্রতিরক্ষ মন্ত্রণালয় বলেছে, ঘটনাস্থলে পড়া ক্ষেপণাস্ত্রের টুকরো, যার ছবি পোলিশ মিডিয়া প্রকাশ করেছে ‘রাশিয়ান অস্ত্রের সাথে সেগুলোর কোনো মিল নেই’।

রাশিয়ার সেনাবাহিনী বলছে, পোলিশ সরকার এবং মিডিয়া রাশিয়াকে অভিযুক্ত করে যে বিবৃতি দিচ্ছে তা ‘পরিস্থিতি উত্তপ্ত করতে ইচ্ছাকৃত উসকানি’।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় মঙ্গলবার (১৫ নভেম্বর) ইউক্রেনের একটি পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় কয়েকটি ক্ষেপণাস্ত্র ন্যাটো সদস্য পোল্যান্ডকে আঘাত করে বলে অভিযোগ ওঠেছে।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, এটি এখন পর্যন্ত রাশিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা। একজন মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, হামলার সময় রাশিয়ার কয়েকটি ক্ষেপণাস্ত্র পোল্যান্ড অতিক্রম করেছে। এ সময় সেখানে দুজন নিহত হয়েছেন।

পোলিশ মিডিয়া জানিয়েছে, মঙ্গলবার বিকেলে ইউক্রেনের সীমান্তবর্তী পোলিশ গ্রাম প্রজেওডোতে শস্য শুকানোর একটি এলাকায় একটি ক্ষেপণাস্ত্র আঘাতের পর দুজন নিহত হয়।

এদিকে ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের ভেতর যে ক্ষেপণাস্ত্রের আঘাতে দুজন প্রাণ হারিয়েছেন, সেটি সম্ভবত রাশিয়া থেকে ছোড়া হয়নি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৫ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালি দ্বীপে বিশ্বনেতাদের সঙ্গে জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি। খবর সিএনএনের।

ব্রিফিংয়ে বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল, পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি রাশিয়া থেকে ছোড়া হয়েছে, এটি নিশ্চিত করে বলার সময় এখনো এসেছে কি না?

জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রাথমিক তথ্যগুলো ভিন্ন কথা বলছে। তাই পূর্ণাঙ্গ তদন্ত না হওয়া পর্যন্ত আমি এমনটি বলতে চাই না।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটির গতিপথ দেখে মনে হচ্ছে, এটি রাশিয়া থেকে ছোড়ার সম্ভাবনা কম। তারপরও আমরা দেখবো।


ইএফ

Link copied!