Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

গণমাধ্যমের স্বাধীনতার ওপর আরেকবার কুঠারাঘাত করল আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৭, ২০২২, ০৯:৪৩ পিএম


গণমাধ্যমের স্বাধীনতার ওপর আরেকবার কুঠারাঘাত করল আমেরিকা

গণমাধ্যমের স্বাধীনতার ওপর আরেকবার কুঠারাঘাত করে মার্কিন সরকার ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র প্রধান পেইমান জেবেলি ও বিশ্ব কার্যক্রমের প্রধান আহমাদ নওরোজিসহ আইআরআইবির ছয় শীর্ষস্থানীয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রক অফিস বুধবার (১৬ নভেম্বর) এক বিবৃতিতে ওই ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।বিবৃতিতে দাবি করা হয়, আইআরআইবির বিভিন্ন রেডিও ও টিভি চ্যানেল থেকে ইরানি নাগরিকদের পাশাপাশি দ্বৈত নাগরিক ও বিদেশি বন্দিদের কাছ থেকে শত শত ‘জবরদস্তিমূলক স্বীকারোক্তি’ সম্প্রচার করা হয়েছে।

আইআরআইবির যে ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা হলেন, আইআরআইবি প্রধান পেইমান জেবেলি, বিশ্ব কার্যক্রমের প্রধান ও প্রেস টিভির প্রধান নির্বাহী আহমাদ নওরোজি, আইআরআইবি’র উপ প্রধান মোহসেন বারমাহানি, প্রেস টিভির প্রোগ্রাম ডিপার্টমেন্টের পরিচালক ইউসুফ পুর-আনওয়ারি এবং আইআরআইবির’ দুই সিনিয়র সাংবাদিক আলী রেজওয়ানি ও আমিনা সাদাত জাবিহপুর। বিশ্ব কার্যক্রমের অধীনে রেডিও তেহরান পরিচালিত হয়।

এর আগে গত সোমবার প্রেসটিভির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। ওই নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় আইআরআইবি‍‍`র প্রধান ড. পেইমান জেবেলি বলেছিলেন, শত্রুদের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইসলামি ইরানের কণ্ঠস্বর বিশ্ববাসীর কাছে পৌঁছে যাবে। তিনি আরও বলেন, আন্তর্জাতিক অঙ্গনে প্রেসটিভি‍‍`র শক্তিশালী প্রতিদ্বন্দ্বী রয়েছে।

গণমাধ্যম বিশ্লেষকরা বলছেন, নিষেধাজ্ঞা আরোপ এবং সহিংসতা ও নৈরাজ্য ছড়িয়ে দেয়ার মাধ্যমে ইরানের ইসলামি শাসনব্যবস্থার পতন ঘটিয়ে একটি তাবেদার সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা। কিন্তু সে চেষ্টায় অসহায়ভাবে ব্যর্থ হওয়ার কারণে ওয়াশিংটন ইরানের প্রধান গণমাধ্যম আইআরআইবির কর্মকর্তাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করল। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!