Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

যুদ্ধরত সেনাদের মায়েদের সঙ্গে বৈঠকে যা বললেন পুতিন

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৬, ২০২২, ০২:০০ পিএম


যুদ্ধরত সেনাদের মায়েদের সঙ্গে বৈঠকে যা বললেন পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির গতকাল শুক্রবার (২৫ নভেম্বর) ইউক্রেনে যুদ্ধরত ও কিছু নিহত সেনার মায়েদের একটি দলের সঙ্গে বৈঠক করেছেন। 

তিনি মায়েদের উদ্দেশ্যে বলেছেন, ‘আপনাদের কষ্টের ভাগীদার আমরা। কোনো কিছুই পুত্র হারানোর ক্ষতিকে পুষিয়ে দিতে পারে না।’ ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, পূর্বে ধারণ করা রুশ সেনাদের মায়েদের সঙ্গে প্রেসিডেন্ট পুতিনের এ বৈঠকটি রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার মস্কোতে প্রেসিডেন্টের রাষ্ট্রীয় বাসভবনে পুতিনকে ১৭ জন মায়ের সঙ্গে একটি বড় টেবিলে বসে থাকতে দেখা গেছে। তাদের মধ্যে কারও কারও মাথায় শোকের প্রতীক হিসেবে গাঢ় স্কার্ফ দেখা দেখা গেছে।

সেখানে তিনি বলেছেন, রাশিয়া ইউক্রেনে তার সামরিক অভিযানের লক্ষ্য অর্জন করবে।

টেলিভিশনে প্রচারিত মস্কোর কাছে তার বাসভবনে অনুষ্ঠিত বৈঠকের সময় পুতিন আরও বলেন, ‘আমাদের অবশ্যই লক্ষ্য অর্জন করতে হবে এবং আমরা শেষ পর্যন্ত সেই লক্ষ্য অর্জন করব।’

ইউক্রেনে রুশ অভিযান নিয়ে পুতিনের বিরোধিতা ক্রমেই বাড়ছে। দেশটির সেনাদের অনেক মা-ই প্রকাশ্যে অভিযোগ করেছেন, তাদের ছেলেদের তেমন কোনো প্রশিক্ষণ না দিয়েই যুদ্ধে পাঠিয়ে দেওয়া হয়েছে। এছাড়া তাদের অভিযোগ, তাদের ছেলেদের পর্যাপ্ত অস্ত্র দেওয়া হয়নি। শীতকালে যুদ্ধ করার মতো পর্যাপ্ত গরম কাপড়ও দেওয়া হয়নি।

রুশ প্রেসিডেন্ট তাদের উদ্দেশে বলেন, ‘আপনাদের জানাতে চাই, ব্যক্তিগতভাবে আমি এবং দেশের সব নেতৃত্ব মিলে আমরা এ ব্যথা বোধ করতে পারছি।’

এই সময় ইউক্রেন যুদ্ধে সন্তান হারানো একজন মাকে পুতিন বলেন, ‘কিছু মানুষ ভদকা খেয়ে মারা যান এবং অগোচরে জীবন কাটিয়ে দেন, কিন্তু আপনার ছেলে সত্যিকারের জীবন কাটিয়েছে এবং লক্ষ্য অর্জন করেছে। তার মৃত্যু বৃথা যাবে না।’

রুশ প্রেসিডেন্ট জানান, তিনি মাঝেমধ্যেই যুদ্ধক্ষেত্রে নিযুক্ত রুশ সেনাদের সঙ্গে সরাসরি কথা বলেন। তিনি এসব সেনাকে বীর বলে উল্লেখ করেন। তিনি সেনারদের মাকে যুদ্ধ নিয়ে টিভি ও ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভুয়া ও বানোয়াট তথ্য বিশ্বাস না করার আহ্বান জানান। 

টিএইচ

Link copied!