Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে ৪৩ চীনা যুদ্ধবিমান: তাইপে

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৬, ২০২২, ১১:৩৯ এএম


তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে ৪৩ চীনা যুদ্ধবিমান: তাইপে

তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করে তাইওয়ানের আশপাশে অন্তত ৪৩টি চীনা যুদ্ধবিমান মহড়া চালিয়েছে। 

সোমবার (২৬ ডিসেম্বর) সকালে এমনটাই দাবি করেছে তাইপে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, বিগত ২৪ ঘণ্টায় লাগাতার এই বিমানগুলো প্রণালি অতিক্রম করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীনা যুদ্ধবিমানগুলো কোনো ধরনের তথ্য দেওয়া ছাড়াই মধ্যরেখা অতিক্রম করেছে। এই বিষয়ে চীনা যুদ্ধবিমানের অবস্থান চিহ্নিত করা হয়েছে এমন একটি মানচিত্রও তারা প্রকাশ করেছে। এ ছাড়া তাইপে দাবি করেছে, মধ্যরেখার আশপাশে বেশ কয়েকটি যুদ্ধজাহাজও দেখা গেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, চীনা যুদ্ধবিমান মধ্যরেখা অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমার কাছাকাছি আসলে তাইওয়ানের পক্ষ থেকেও বেশকিছু যুদ্ধবিমান উড্ডয়ন করে এবং চীনা যুদ্ধবিমানগুলোর গতিপথ অনুসরণ করে।

সাম্প্রতিক বছরগুলোতে চীন তাইওয়ানের ওপর বেইজিংয়ের শাসন মেনে নিতে চাপ বাড়িয়েছে। তাইওয়ান চীনের এমন চাপের জবাবে জানিয়েছে, তারা শান্তি চায় কিন্তু আক্রান্ত হলে জবাব অবশ্যই দেবে তারা।

এদিকে চীনা পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে চরম সীমা অতিক্রম না করার হুমকি দিয়েছেন। সেই হুমকির পরপরই যুক্তরাষ্ট্র নতুন করে তাইওয়ানকে এক হাজার কোটি ডলারের সমর সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। চীন যুক্তরাষ্ট্রের এই উদ্যোগের ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্টের আওতায় তাইওয়ানকে এই সামরিক সহায়তা দেবে। এমন খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে তাইপে। তবে স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ চীনের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

এই বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, চীন যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগের ব্যাপারে তীব্র অসন্তোষ জানাচ্ছে এবং দৃঢ়ভাবে এই উদ্যোগের বিরোধিতা করছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, এই অ্যাক্টের আওতায় তাইওয়ানকে এক হাজার কোটি ডলার সামরিক সহায়তা দেওয়া হবে এবং এতে দ্রুত সামরিক সহায়তা দেওয়ার কথাও বলা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ তাইওয়ান প্রণালির শান্তি এবং স্থিতিশীলতা নষ্ট করবে।

টিএইচ

Link copied!