Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২২, ২০২৩, ১২:৪৪ এএম


বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করলো রাশিয়া

বাংলাদেশের বন্দরে রাশিয়ার জাহাজ প্রবেশ করতে না দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার মস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছে রাশিয়া। খবর রয়টার্স।

বাংলাদেশি দূতকে তলব করা নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা মস্কোতে বাংলাদেশি রাষ্ট্রদূতকে তলব করে জানিয়েছে, ঐতিহ্যগতভাবে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনুযায়ী ওই সিদ্ধান্ত নেয়া হয়নি। এর ফলে সম্ভাবনাময় বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ওপর বিরূপ প্রভাব পড়তে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এ মাসের শুরুতে রাশিয়ার কয়েক ডজন জাহাজ নিষিদ্ধ করে বাংলাদেশ। এসব জাহাজ পশ্চিমাদের নিষেধাজ্ঞার আওতায় ছিল। এ কারণে বাংলাদেশের জলসীমায় এমন জাহাজ প্রবেশ করতে দেয়া হয়নি।  

প্রতিবেদনে আরও বলা হয়, রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন পারমাণবিক শক্তি বিষয়ক সংগঠন রোসাটম বর্তমানে বাংলাদেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে। এই কেন্দ্রটির ২০২৪ সালে অপারেশন শুরু করার কথা রয়েছে।

মস্কোর প্রতি ঢাকা অনুরোধ করেছে, এই বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম সরবরাহের জন্য নিষেধাজ্ঞার আওতায় থাকা কোনো জাহাজ যেন ব্যবহার না করা হয়।

এআরএস

Link copied!