Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তির বার্তা দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ১১:০৫ এএম


ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তির বার্তা দিল চীন

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পূর্ণ হচ্ছে আজ। ইউক্রেনের সংকটকে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া রোধ করতে কিয়েভ ও মস্কোর যুদ্ধবিরতি চায় চীন। খবর আল-জাজিরার।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ১২টি পয়েন্টে শান্তি আলোচনার পরিকল্পনার কথা জানিয়েছে।

চীনের এই পরিকল্পনায় শান্তি আলোচনা শুরু করার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার অবসানের আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া পারমাণবিক স্থাপনার নিরাপত্তা, বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর স্থাপন নিয়ে কথা বলা হয়েছে। বৈশ্বিক খাদ্যের মূল্য বৃদ্ধি ঠেকাতে শস্য রপ্তানি নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

শান্তি প্রস্তাবে সব দেশের ‘সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা কার্যকরভাবে নিশ্চিত করার’ প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। ‘স্নায়ুযুদ্ধের মানসিকতার’ অবসানও চাইছে চীন।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের একবছর হয়ে গেল। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর বহু হতাহতের ঘটনা ঘটেছে। এরই মধ্যে ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণের জন্য কথিত গণভোট করেছে রাশিয়া। তবে এখনো দু’পক্ষের লড়াই চলছে। সেই যুদ্ধের সমাপ্তি ঘটাতে সহায়তা করতে চায় চীন।

জানা যাচ্ছে, সে উপলক্ষে শিগগির মস্কো সফর করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বেইজিং ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার থেকে ক্রেমলিনকে বিরত রাখতে রাজি করার চেষ্টা করছে বলে জানা গেছে।

শি জিনপিংয়ের মস্কো সফরের সময়সূচি এখনো নির্ধারণ হয়নি। যদিও তিনি আগামী এপ্রিল বা মে মাসে সফর করবেন বলে ধারণা করা হচ্ছে। সে সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে জয়ী হওয়ার বর্ষপূর্তি উদযাপন করবে ক্রেমলিন।

এআরএস

Link copied!