Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ইমরান খান গ্রেপ্তারে নিহত ৮

সহিংসতা থেকে বিরত থাকুন: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

মে ১১, ২০২৩, ১১:১৭ এএম


সহিংসতা থেকে বিরত থাকুন: জাতিসংঘ

সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। বিক্ষোভ- সহিংসতায় দেশটিতে এখন পর্যন্ত ৮ জন  নিহত হয়েছেন  আর গ্রেপ্তার করা হয়েছে বহু মানুষকে।

এই পরিস্থিতিতে পাকিস্তানের সব দলকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার (১১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর পাকিস্তানের সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকতে বুধবার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেছেন, ‘সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর ইসলামাবাদে যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে তা মহাসচিবের নজরে এসেছে। তিনি পাকিস্তানের সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান করার প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন তিনি।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনীত কার্যক্রমে যথাযথ প্রক্রিয়া এবং আইনের শাসনকে সম্মান করার জন্য পাকিস্তানি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন মহাসচিব আন্তোনিও গুতেরেস।’

গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেপ্তার করে।

পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থার এই পদক্ষেপে দেশজুড়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শেহবাজ শরিফের সরকার খাইবার পাখতুনখাওয়া, পাঞ্জাব, বেলুচিস্তান এবং ইসলামাবাদসহ দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৃঙ্খলা বজায় রাখার জন্য সেনাবাহিনীকে ডেকেছে।

এদিকে ইমরান খানের গ্রেপ্তারের বিরুদ্ধে পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হওয়ার পরে কমপক্ষে আটজন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন। এছাড়া বিক্ষোভ দমাতে পাকিস্তানের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গণগ্রেপ্তার শুরু করেছে এবং এখন পর্যন্ত দেশটিতে প্রায় এক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

ইমরান খান ও তার দলের নেতারা অবশ্য সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

এইচআর

 

Link copied!