Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

জাতিসংঘ মহাসচিব

‘ডিজিটাল প্ল্যাটফর্মের অপব্যবহার রোধে চাই সম্মিলিত উদ্যোগ’

আন্তর্জাতিক ডেস্ক

জুন ১৩, ২০২৩, ০১:৩৮ পিএম


‘ডিজিটাল প্ল্যাটফর্মের অপব্যবহার রোধে চাই সম্মিলিত উদ্যোগ’

ডিজিটাল প্লাটফর্মের গুরুত্ব অটুট রাখতে তথ্য-প্রযুক্তির অপব্যবহার প্রতিরোধকল্পে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সোমবার বলেছেন, অনলাইন তথা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাগাতার ঘৃণা ও মিথ্যাচারের ভয়ংকর ক্ষতি থেকে এ বিশ্বকে রক্ষায় অবশ্যই সংঘবদ্ধ পদক্ষেপ নিতে হবে গোটাবিশ্বকেই।

উদ্ভুত পরিস্থিতির আলোকে গবেষণামূলক একটি প্রতিবেদন উপস্থাপন উপলক্ষে মহাসচিব আরও বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুত বিকাশের পরিপ্রেক্ষিতে অনলাইনে যে ধরনের ঘৃণামূলক বক্তব্য, ভুল ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপিত হচ্ছে-তার ফলে ইতিমধ্যেই অনেক ক্ষতি সংঘটিত হয়েছে। 

দিনযত যাচ্ছে হুমকির আশংকাও বেড়ে চলছে। তাই তথ্যের যথার্থতা, ধারাবাহিকতা এবং নির্ভরযোগ্যতা যাচাইয়ের অবকাশ রয়েছে তা ব্যবহারের আগে এবং এ দায়িত্বটি ব্যবহারকারিগণকেই গ্রহণ করতে হবে।

মহাসচিব উল্লেখ করেন, আমি আশা করছি তথ্যের গুণগত মান যাচাইয়ের ক্ষেত্রে এই সচেতনতাবোধ জোরদার ভূমিকা পালনে সক্ষম হবে। 

ডিজিটাল প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে সোস্যাল মিডিয়া চ্যানেল, সার্চ ইঞ্জিন এবং মেসেজিং অ্যাপস। এগুলো বিলিয়ন মানুষকে যুক্ত করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম অনেক সুযোগ-সুবিধা এনে দিয়েছে, সামাজিক সংকট ও দ্বন্দ্ব-সংঘাতের সময়েও অপরিসীম ভূমিকা পালন করছে, বর্ণবাদ অবসানে বিশ্বব্যাপী আন্দোলন রচনাতেও ভূমিকা রেখেছে, লিঙ্গ সমতার প্রশ্নেও এর গুরুত্ব অপরিসীম। 

বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের গৃহিত পদক্ষেপসমূহ কার্যকর করতেও সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকা প্রবল।

এইচআর

Link copied!