Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

জাতিসংঘ

রুশ আগ্রাসনে ইউক্রেনের ৫’শ শিশুসহ ৯ হাজার সেনা নিহত

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৮, ২০২৩, ০৬:১৬ পিএম


রুশ আগ্রাসনে ইউক্রেনের ৫’শ শিশুসহ ৯ হাজার সেনা নিহত

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করে। প্রায় দেড় বছর ধরে চলা এই আগ্রাসনে এ পর্যন্ত ইউক্রেনের ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন (এইচআরএমএমইউ) শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

সংস্থাটি ইউক্রেন যুদ্ধের ভয়াবহ অবস্থার জন্য দুঃখ প্রকাশ করে জানায়, প্রকৃত নিহতের সংখ্যা আনুষ্ঠানিক সংখ্যার চেয়ে অনেক বেশি হতে পারে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের ৫০০তম দিনে এইচআরএমএমইউর ডেপুটি হেড নোয়েল ক্যালহাউন এক বিবৃতিতে বলেছেন, ‘আজ আমরা যুদ্ধের আরেকটি ভয়ংকর মাইলফলক চিহ্নিত করছি, যা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর চালানো হয়েছে।’

এ বছর ইউক্রেনে হতাহতের সংখ্যা ২০২২ সালের তুলনায় গড়ে কম ছিল। এ সংখ্যা মে ও জুন মাসে আবার বাড়তে শুরু করেছে বলে জানা গেছে।

২৭ জুন পূর্ব ইউক্রেনের ক্রামতোর্স্কে ক্ষেপণাস্ত্র হামলায় চার শিশুসহ ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়। এ ছাড়া ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ থেকে অনেক দূরে, বৃহস্পতিবার ভোরে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত এবং আরও ৩৭ জন আহত হয়েছিল। ওই অঞ্চলের মেয়র এটিকে আক্রমণ শুরু হওয়ার পর থেকে বেসামরিক অবকাঠামোতে সবচেয়ে বড় আক্রমণ বলে অভিহিত করেছেন। জাতিসংঘ বলেছে, ওই আক্রমণে একটি ঐতিহাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ইউক্রেনে জাতিসংঘের মনিটরিং মিশন আরও উল্লেখ করেছে, পূর্ব ইউক্রেনে গত আট বছরের শত্রুতার তুলনায় গত ৫০০ দিনে তিনগুণ বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছে। যখন রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ক্রিমিয়া ও অন্যান্য অঞ্চল দখল করেছিল।

রাশিয়া নিয়মিতভাবে ইউক্রেনে বিমান হামলা চালিয়েছে। নির্বিচারে চালানো হয় আর্টিলারি ও ক্ষেপণাস্ত্র হামলা, যা বিশেষ করে বেসামরিকদের জন্য মারাত্মক।

রাশিয়া বিভিন্ন বেসামরিক অবকাঠামো ও সরবরাহ লাইনের ওপর আক্রমণ করেছে। ফলে বেসামরিক মানুষ বিদ্যুৎ ও পানি থেকে বঞ্চিত হয়েছে। বুচা ও মারিউপোল শহরগুলো গত বছর রাশিয়ান নৃশংসতার শিকার হয়েছিল। সেখানে গণহত্যার প্রতিবেদন ও চিত্রগুলো বিশ্বকে হতবাক করেছিল।

আরএস

 

Link copied!