Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

হামাসকে সহযোগিতার ঘোষণা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৮, ২০২৩, ০৩:০৬ পিএম


হামাসকে সহযোগিতার ঘোষণা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ফিলিস্তিনের গাজা উপত্যকায় খাদ্য ও ওষুধ পাঠানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। এছাড়াও ইসরাইলের সঙ্গে চলমান সংঘাতে ফিলিস্তিনের প্রতি অটল সমর্থন রয়েছে দেশিটির।

১৭ অক্টোবর হামাস নেতা ইসমাইল হানিয়াহর সঙ্গে ফোনালাপে একথা বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। খবর আল জাজিরার।

দেশটির সংসদে এই বিষয়ে বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ফিলিস্তিনিদের পবিত্র রুমাল গলায় জড়িয়ে রাখতে দেখা গেছে।

হামাস নেতার সঙ্গে ফোনালাপের পর সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে অবিলম্বে গাজায় বোমাবর্ষণ বন্ধ এবং রাফা সীমান্তে মানবিক করিডোর প্রতিষ্ঠার আহবান জানান তিনি।

পোস্টে তিনি ইসরাইলকে দখলদারিত্বের রাজনীতি ত্যাগ করে হামাসের সঙ্গে চলমান এ সংঘাতের শান্তিপূর্ণ অবাসনের আহবানও জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

তিনি আরও লিখেন, ইসরাইল-হামাস সংঘাতে উভয় দেশের নাগরিক নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়া অত্যন্ত জরুরি। এ কারণেই আমরা গাজায় মানবিক সহায়তার জন্য খাদ্য ও ওষুধ পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছি।

এর আগে সংসদে এক বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন ফিলিস্তিনে শান্তিরক্ষায় সৈন্য প্রেরণেও মালয়েশিয়ার ভাবনার কথা জানান তিনি এমনকি পশ্চিমা চাপ স্বত্বেও হামাসের নিন্দা জানাবে না মালয়েশিয়া সাফ জানিয়ে দেন আনোয়ার।

চলমান এই সংঘাতে সৌদি আরব, তুরস্ক, কানাডা, ইরান ও সুদানসহ বেশকিছু দেশ গাজাকে সমর্থন জানিয়েছে। অন্যদিকে, ইসরাইলকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা।

গত সপ্তাহের ৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ হামলার পরপরই গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী এবং হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। একই দিনে হামাস ‘আল-আকসা স্টর্ম’ নামে একটি অভিযান ঘোষণা করে।

এআরএস

Link copied!