Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

একদিনেই গাজা ছেড়েছে ৫০ হাজার বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৯, ২০২৩, ০৫:৪২ পিএম


একদিনেই গাজা ছেড়েছে ৫০ হাজার বাসিন্দা

গাজার উত্তরাঞ্চলে ইসরাইল স্থল অভিযান জোরদারের পরে ওই অঞ্চল ছেড়েছে হাজার হাজার ফিলিস্তিনি। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, শুধু বুধবারই শহরটি ছেড়েছে প্রায় ৫০ হাজার বাসিন্দা।

ইসরাইলি বাহিনী গাজার উত্তর-দক্ষিণের রাস্তা দিয়ে কয়েক ঘণ্টার জন্য নিরাপদে বের হওয়ার সুযোগ করে দিলে বাসিন্দারা গাজার উত্তরাঞ্চল ছাড়ে।

বুধবার ইসরাইল বলেছিলে তারা গাজা শহর ঘিরে ফেলেছে এবং গাজা উপত্যকাকে দুই ভাগে ভাগ করেছে। আর এখন তারা বলছে, হামাস গাজার উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে।

হামাস পরিচালিত গাজার কর্তৃপক্ষ বলছে, গাজার উত্তর ও দক্ষিণাঞ্চলে বেশ কিছু বিমান হামলা চালানো হয়েছে। এতে গত ২৪ ঘণ্টায় দুই শতাধিক মানুষ নিহত হয়েছে। সব মিলিয়ে গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত গাজায় ১০ হাজার ৫৬৯ জন নিহত হয়েছে বলে জানানো হয়।

টানা পঞ্চম দিনের মতো গাজার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার জন্য একটি রাস্তা চালু করার পর বুধবার হাজার হাজার বাসিন্দা ওই অঞ্চল ছেড়েছে।

বুধবার গাজার উত্তর থেকে দক্ষিণাঞ্চলে যাওয়ার মূল সড়ক সালাহ-আল-দিন আবারো খুলে দেওয়ার পর প্রায় ৫০ হাজার ফিলিস্তিনি চলে গেছে।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, মানুষ সরে গেছে কারণ তারা বুঝতে পেরেছে যে হামাস গাজার উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ হারিয়েছে এবং উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণাঞ্চল কিছুটা বেশি সুরক্ষিত।

কিন্তু হামাস পরিচালিত কর্তৃপক্ষ বলেছে, ইসরাইলি বিমান বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে শতাধিক মানুষ নিহত হয়েছে।

ড্যানিয়েল হাগারি বলেন, মানবিক বিরতির মাধ্যমে মানুষদের দক্ষিণে সরে যাওয়ার সুযোগ করে দেয়া ছাড়া অস্ত্রবিরতির কোন সুযোগ নেই।

ধারণা করা হচ্ছে যে, মার্কিন কর্মকর্তারা কয়েক দিন ধরে মানবিক বিরতি দেয়ার জন্য যে তাগিদ দিয়ে যাচ্ছে সেটিই কিছুটা প্রয়োগ করতে শুরু করেছে ইসরাইলি সামরিক বাহিনী।

যদিও মার্কিন কর্মকর্তারা বলছেন, এটা ত্রাণ সরবরাহ প্রবেশ করতে দেয়া সুযোগ বাড়াবে এবং জিম্মিদের মুক্তি দেয়ার জায়গা তৈরি করবে।

এইচআর

Link copied!