Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে যা বললেন হামাস কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৪:২২ পিএম


গাজায় যুদ্ধবিরতির বিষয়ে যা বললেন হামাস কর্মকর্তা

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ‘হামাস’এর এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতির বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সমঝোতা হয়নি। শনিবার (৩ ফেব্রুয়ারি)  লেবাননের এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন হামাসের শীর্ষস্থানীয় কর্মকর্তা ওসামা হামদান।

তিনি বলেন, ইসরায়েল, কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের প্রস্তাবিত চুক্তিকাঠামোটি পর্যালোচনা করছেন হামাসের নেতারা। তবে এ বিষয়ে হামাসের অবস্থান ঘোষণার জন্য আরও সময় দরকার বলে জানান হামদান।

লেবাননের এ সম্মেলনে হামদান বলেন, হামাস বারবার বলেছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এই বর্বর আগ্রাসন বন্ধের জন্য তারা যেকোনো উদ্যোগ নিয়ে আলোচনায় প্রস্তুত।

ফ্রান্সের প্যারিসে মধ্যস্থতাকারীদের তৈরি খসড়া যুদ্ধবিরতির প্রস্তাব হামাস হাতে পেয়েছে বলে নিশ্চিত করেন হামদান। তবে তিনি বলেন, প্রস্তাবটিতে কিছু ঘাটতি আছে। চুক্তির বিষয়ে চূড়ান্ত সমঝোতা এখনো হয়নি।

হামাসের এই কর্মকর্তা বলেন, ফিলিস্তিনি জনগণ যে আগ্রাসনের মধ্য দিয়ে যাচ্ছে, তা যত তাড়াতাড়ি সম্ভব অবসান ঘটানোর লক্ষ্যে হামাস দ্রুতই অবস্থান ঘোষণা করবে।

উল্লেখ্য, হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এএফপির পরিসংখ্যান অনুযায়ী, ইসরায়েলে হামাসের এ হামলায় প্রায় ১ হাজার ১৬০ জন নিহত হন। তাঁদের বেশির ভাগই বেসামরিক নাগরিক ছিলেন।

ইসরায়েলে হামলা চালিয়ে হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে। গত নভেম্বরের শেষের দিকের এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময় জিম্মিদের মধ্যে শতাধিক ব্যক্তিকে মুক্ত দেয় হামাস।
/বিআরইউ

Link copied!