Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ইরানের গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইনে ইসরাইলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ০৪:০৪ পিএম


ইরানের গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইনে ইসরাইলের হামলা

সম্প্রতি ইরানের দুটি প্রধান প্রাকৃতিক গ্যাসের পাইপলাইনে হামলা চালিয়েছে ইহুদি রাষ্ট্র ইসরাইল। চলতি সপ্তাহে এই হামলা চালানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

এদিকে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে সংবাদমাধ্যমটি বলছে, দুই পশ্চিমা কর্মকর্তা এবং ইরানের বিপ্লবী গার্ড কর্পসের সঙ্গে যুক্ত একজন সামরিক কৌশলবিদের সঙ্গে তাদের কথা হয়েছে। 
ওই কর্মকর্তারা বলেছেন, ইসরাইলের হামলার ফলে দেশটিতে লাখ লাখ মানুষের রান্নার গ্যাস সরবরাহ কার্যক্রম ব্যাহত হয়েছে।

ইসরাইল এর আগেও, ইরানের বিভিন্ন পারমাণবিক স্থাপনার ওপর একাধিকবার হামলা চালিয়েছে। এমনটি ইরান ও ইরানের বাইরে দেশটির বিজ্ঞানী ও সামরিক বাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করেও একাধিক গুপ্তহত্যার চেষ্টা চালিয়েছে তেল আবিব।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ওই নিরাপত্তা বিশ্লেষক নাম প্রকাশ না করার শর্তে নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, এই দুটি পাইপলাইনের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চল থেকে তেহরানসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে গ্যাস সরবরাহ করা হয়। ওই বিশ্লেষক বলেন, ‘এই দুটি হামলার ফলে ইরানের গ্যাস সরবরাহে অন্তত ১৫ শতাংশ বন্ধ হয়ে গেছে।’

ইসরাইল এর আগেও একাধিকবার ইরানের বিভিন্ন পারমাণবিক স্থাপনার ওপর হামলা চালিয়েছে। গণমাধ্যমটি বলছে, এই হামলা ইসরাইল ও ইরানের মধ্যে যে ছায়াযুদ্ধ চলছে সেটিকে উসকে দেবে। বিগত কয়েক দশক ধরেই ইরান ও ইসরাইল বিভিন্ন ফ্রন্ট বিশেষ করে, সাইবার দুনিয়া, অন্য দেশে প্রক্সি যুদ্ধ, আকাশ, সাগর এমনকি স্থলভাগেও লড়াই চালিয়ে আসছে।

এই হামলার পর ইরানের তেলমন্ত্রী স্থানীয় গণমাধ্যমকে বলেন, এই হামলা পরিকল্পিত। ইরানের বিভিন্ন প্রদেশে গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটানোর জন্যই এই হামলা চালানো হয়েছে। যদিও হামলাকারী হিসেবে ইসরাইলের নাম সরাসরি উল্লেখ করেননি তিনি।

বিআরইউ

Link copied!