Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদির

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ৬, ২০২৪, ০৬:০৪ পিএম


সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদির

নাগরিকদের সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের অর্থাৎ ঈদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদি আরব। শনিবার (৬ এপ্রিল) দেশটির সুপ্রিম কোর্ট এই আহ্বান জানায়।

খালিজ টাইমসের প্রতিবেদন থেকে জানা গেছে, সোমবার সৌদি আরবে পবিত্র রমজান মাসের ২৯ দিন হবে। যদি ওইদিন শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে পরের দিন মঙ্গলবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে। কিন্তু যদি সোমবার চাঁদ দেখা না যায়, তাহলে রমজান মাস ৩০ দিনের হবে ও বুধবার ঈদ পালিত হবে।

রমজান হলো আরবি বর্ষপঞ্জিকার নবম মাস। আরবি মাসগুলো ২৯ ও ৩০ দিনের হয়। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার ওপর।

গত বছর সৌদিতে রমজান ২৯ দিনের হয়েছিল। সেবার ১১ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। যদিও বিশ্বের অন্য দেশে মাসটি ৩০ দিনের হয়েছিল।

ইসলামের সূতিকাগার হওয়ায় সৌদিতে ঈদের চাঁদ দেখতে পাওয়া নিয়ে বিশ্বজুড়ে বিশেষ করে দক্ষিণ এশিয়ার মুসলিম ধর্মাবলম্বীদের মধ্যে একটি আগ্রহ কাজ করে। কারণ সৌদিতে চাঁদ দেখা গেলে, তার পরের দিন থেকেই এ অঞ্চলে ঈদ উদযাপিত হয়। তাই দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সৌদিতে চাঁদ দেখতে পাওয়ার দিন থেকেই উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

বাংলাদেশের আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, এ বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, এবার পাকিস্তানে রোজা ২৯টি হতে পারে। কারণ ৯ এপ্রিল রাতেই দেশটির আকাশে ঈদের চাঁদ দেখা যাবে।

সূত্র: খালিজ টাইমস ও অন্যান্য

Link copied!