Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ঘরোয়া উপায়ে দূর করুন দাঁতের ব্যাথা

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ৩, ২০২২, ০৫:৫৬ পিএম


ঘরোয়া উপায়ে দূর করুন দাঁতের ব্যাথা

দাঁতের ব্যাথা নেই এমন মানুষ হয়তো খুব কমই পাওয়া যায়।যে দাতের ব্যাথায় ভোগেন শুধু তিনিই জানেন এটার যন্ত্রণা।দাঁত ব্যাথার নানা কারণ থাকতে পারে যেমন দাঁতে গর্তের সৃষ্টি,এনামেল ক্ষয়,সংক্রমণসহ আরও অনেক কিছু। ব্যাথার প্রাথমিক অবস্থা তেমন জটিল না হলেও পরবর্তীতে মারাত্মক আকার ধারণ করে।

দাঁত ব্যাথা হলে চিকিৎসকের শরণাপন্নের পাশাপাশি ঘরোয়াভাবে ঝুকিমুক্ত আরামপদ প্রতিকার ব্যবস্থা করা যায়। অল্প সময়ের জন্য হলেও ব্যাথা মুক্তি পেতে পারেন ঘরোয়া উপায়ে। এবার জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে দাঁতের ব্যাথা দূর করার উপায়।

রসুনের ব্যবহার

দাঁতের ব্যথা দূর করার অন্যতম ঘরোয়া উপায় হতে পারে রসুনের ব্যবহার। NCBI-এর প্রতিবেদন অনুসারে, দাঁতের ব্যথা কমাতে কাজ করে রসুন। রসুনে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যে কারণে এটি ব্যথা উপশমকারী হিসেবে কাজ করে। রসুনের এই উপাদান ডেন্টাল প্লাকের উপর কার্যকরী হতে পারে। দাঁত ভালো রাখতে রসুন কীভাবে খাবেন? সেজন্য তৈরি করে খেতে পারেন রসুনের চা অথবা এক কোয়া কাঁচা রসুন চিবিয়ে খেতে পারেন। এছাড়াও আপনি যদ আক্রান্ত স্থানে রসুনের পেস্ট ব্যবহার করেন, তাহলে দাঁতের ব্যথা কমতে পারে।


লবঙ্গ তেল ব্যবহার

ন্যাশনাল সেন্ট্রাল ফর বায়োটেকনোলজি ইনফরমেশন অনুসারে, লবঙ্গ তেলে আছে ইউজেনল এবং অ্যাসিটাইল ইউজেনল। এতে আছে প্রদাহ বিরোধী এবং ব্যথা দূর করার বৈশিষ্ট্য। দাঁতের ব্যথা দূর করার ক্ষেত্রে এটি কার্যকরী ভূমিকা রাখতে পারে। তাই দাঁতে ব্যথা হলে আক্রান্ত স্থানে লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন।

দাঁতের ব্যথা দূর করতে পেঁয়াজের ব্যবহার

রান্নার কাজে ব্যবহৃত পেঁয়াজ আপনাকে মুক্তি দিতে পারে দাঁতের ব্যথা থেকেও। এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ যা মুখের ব্যাকটেরিয়ার ওপর কার্যকরী। দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় হিসেবে ব্যবহার করতে পারেন পেঁয়াজ। দাঁতের ব্যথায় ভুগলে আক্রান্ত স্থানে পেঁয়াজের টুকরা রেখে দিন কিছুক্ষণের জন্য। এতে ব্যথা কমে আসবে।

 

লবণ-পানির ব্যবহার

দাঁতের ব্যথা দূর করার একটি সহজ ও কার্যকরী উপায় হলো লবণ-পানি দিয়ে গার্গল করা। দাঁতের ব্যথা দূর করতে এটি পরিচিত একটি উপায়। হালকা গরম পানির সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে ২-৩ বার এভাবে ব্যবহার করুন। এতে উপকার পাবেন।

​পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতায় রয়ে প্রদাহ কমানোর মতো উপাদান। এটি দাঁতের ব্যথা কমায় এবং সংবেদনশীল মাড়ি থেকে মুক্তি দেয়। দাঁতে ব্যথা হলে পেপারমিন্ট অয়েল ব্যবহার করুন অথবা দাঁতের উপর হালকা গরম পেপারমিন্ট টি ব্যাগ রেখে দিন। এতে দাঁতের ব্যথা কমে আসবে অনেকটাই।

স্বাস্থ্য পরামর্শ