Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

১০ মিনিটেই দাতের ব্যাথা দূর করবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৩, ২০২২, ০৬:২৬ পিএম


১০ মিনিটেই দাতের ব্যাথা দূর করবেন যেভাবে

দাঁতের ব্যথা হুট করেই হতে পারে যখন তখন! এই সমস্যাকে অনেকেই সাধারণ ভেবে অবহেলা করেন, যদিও তা মোটেও ঠিক নয়। দাঁতের ব্যথা অনেক কষ্টকর ও ভয়াবহও বটে। কখনো কখনো ব্যথা এত তীব্র হয় যে পুরো মুখ ফুলেও যেতে পারে।

দাঁতের ব্যথা কেন হয়?

বিভিন্ন কারণে দাঁতে বা গোড়ার ব্যথা হতে পারে। বিশেষ করে যারা শক্ত জিনিস বেশি খান তারা দাঁতের ব্যথায় বেশি ভোগেন। এছাড়া ব্যাকটেরিয়ার সংক্রমণও দাঁত ব্যথার কারণ হতে পারে।

দাঁতের ভেতরে থাকে সজ্জা, যা স্নায়ু টিস্যু ও রক্তনালিতে ভরা। এই সজ্জাসহ স্নায়ুগুলো আপনার শরীরের সবচেয়ে সংবেদনশীল। যখন দাঁতের স্নায়ুগুলো ব্যাকটেরিয়া দ্বারা সংক্রামিত হয়, তখন তারা তীব্র ব্যথার কারণ হতে পারে।

দাঁত ব্যথার চিকিৎসা কি?

সাধারণ কারণে হালকা দাঁতের ব্যথা নিজে থেকেই চলে যায়। তবে যদি কোনো সংক্রমণের কারণে প্রচণ্ড দাঁত হয় তবে দ্রুত দন্তবিশেষজ্ঞের দেখানো উচিত। তবে কিছু ঘরোয়া প্রতিকারও আছে, যা দ্বারা মুহূর্তেই আপনি দাঁতের ব্যথা থেকে মুক্তি পাবেন। জেনে নিন কী কী?

গরম পানিতে গার্গল করুন

আইআরজেপিএমএস’এ প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, লবণ প্রাকৃতিক জীবাণুনাশক। কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করলে দাঁতের ব্যথা থেকে সইস্ত মিলবে। এই প্রক্রিয়া দিনে ৪-৫ বার পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডার পেস্ট ব্যবহার

বেকিং সোডা দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করে। আপনার টুথপেস্টে বেকিং সোডা যোগ করে ব্যথাযুক্ত দাঁতে প্রয়োগ করলেই কয়েক মিনিটের মধ্যে ব্যথা সারবে।

ব্যথার জায়গায় বরফ লাগান

এনসিবিআইয়ের রিপোর্ট অনুযায়ী, বরফ যে কোনো ধরনের প্রদাহ নিরাময়ে ভালো কাজ করে। দাঁতে ব্যথা সারাতে কমপক্ষে ১৫ মিনিটের জন্য বরফ সেঁক নিন।

টি ব্যাগ

চায়ে উপস্থিত ট্যানিক অ্যাসিড প্রদাহ কমাতে সাহায্য করে। এজন্য দাঁতের ব্যথার কারণে সৃষ্ট ব্যথা ও মুখের ফোলাভাব দূর করতে ব্যবহার করুন হালকা গরম টি ব্যাগ।

লবঙ্গ

এনসিবিআইয়ে প্রকাশিত এক সমীক্ষা অনুসারে, লবঙ্গে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য যা সংক্রমণ কমাতে সাহায্য করে। এজন্য আক্রান্ত স্থানে লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন।

সূত্র: হেলথলাইন/ইন্টারডেন্ট

আমারসংবাদ/আরইউ

Link copied!