Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

পাস্তা সেদ্ধ করা পানির যত গুণ

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২, ২০২৩, ০৮:৫৫ পিএম


পাস্তা সেদ্ধ করা পানির যত গুণ

পাস্তা ইতালি খাবার হলেও বাঙালিদের পছন্দের তালিকায় দ্রুতই স্থান পেয়ে গেছে। চটজলদি তৈরি করা যায় বলে, বিকেলের নাস্তা থেকে স্কুলের টিফিন সব জায়গায় নিজের স্থান করে নিয়েছে বিদেশি এই পাস্তা। আর এই পাস্তা সেদ্ধ হওয়ার পর অতিরিক্ত পানিটাতো ফেলেই দেওয়া হয়। কিন্তু জানেন কি, পাস্তা সেদ্ধ করা পানি ফেলে না দিয়ে বিভিন্ন কাজে লাগানো যেতে পারে। না জেনে থাকলে চলুন জেনে নেই এর নানা রকম কার্যকারিতাগুলো।

পাস্তা সেদ্ধ করা পানির কার্যকারিতাগুলো দেখে নিন-

ডাল ও ভাত সেদ্ধ করতে : ভাত রান্নার সময় সাধারণ পানির বদলে পাস্তা সেদ্ধ পানি ব্যবহার করলে তাড়াতাড়ি চাল সেদ্ধ হয়ে যায়। তবে এতে ভাতের স্বাদে কিছুটা পরিবর্তন আসবে। একই কথা ডালের জন্যও প্রযোজ্য। রান্নার আগে ডাল ধুয়ে পাস্তা সেদ্ধ করা গরম পানিতে ভিজিয়ে রাখতে পারেন। রান্নার সময় দেখবেন, অনেক কম সময় লাগছে।

পিৎজা তৈরি করতে : বাহিরে না খেয়ে এখন অনেকেই ঘরে পিৎজা বানিয়ে নেন। এই পিৎজার ময়দা মাখার সময়েই ব্যবহার করতে পারেন পাস্তা সেদ্ধ করা পানি। এই পানিতে আগে থেকেই লবণ আর তেল দেওয়া হয়, ফলে পিৎজা হয় তুলেতুলে নরম। শুধু পিৎজা নয়, বাড়িতে পাউরুটি বানাতে চাইলেও এই টোটকা কাজে লাগবে আপনার।

স্যুপ বানানোর সময়ে : শীতের সবজি দিয়ে কিংবা মুরগির মাংস দিয়ে যে স্যুপ বানানো হয়, সেখানেই সাধারণ পানির পরিবর্তে পাস্তার পানি দিয়ে দিন। স্যুপের স্বাদ বাড়বে।

মশলা কষাতে : কোনো রান্না কষানোর সময়ে মশলা একটু বেশি শুকিয়ে গিয়ে যদি কড়াইতে লেগে যায়, তবে এই মশলা তুলতে সাধারণ পানির পরিবর্তে পাস্তা সেদ্ধ করা পানি ব্যবহার করা যায়।

সবজি সেদ্ধ করতে চাইলে : রান্নার জন্য যদি আগে থেকে কোনও সবজি সেদ্ধ করে নিতে হয়, তাহলে আর আলাদা না বসিয়ে পাস্তা সেদ্ধ করা পানির মধ্যেই দিয়ে দিন। এতে পানির অপচয় কমানো যাবে।

এবি

Link copied!