Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

মুরগির গোস্ত ফ্রিজে ভালো রাখতে হলে যা করবেন

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১৭, ২০২৩, ১২:৫৪ পিএম


মুরগির গোস্ত ফ্রিজে ভালো রাখতে হলে যা করবেন

অনেক বাড়িতে ফ্রিজ খুললেই কেমন কটু গন্ধে বাতাস ভরে যায়। যে জায়গাটাতে খাবার সংরক্ষণ করা হয়, সেই জায়গায় এমন গন্ধ হলে আর খাওয়ার রুচি থাকে? আসলে খাবার সংরক্ষণের ভুল অভ্যাসের কারণেই এমনটা ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে এই গন্ধের জন্য দায়ী হতে পারে অনেকদিন ধরে রয়ে যাওয়া গোস্ত। কাঁচা বা রান্না গোস্ত ফ্রিজে দীর্ঘদিন ভালো রাখা কষ্টকর।

ফ্রিজে মুরগির গোস্ত কতদিন তাজা থাকবে তা নির্ভর করে মুরগির গোস্তের গুণমান, সংরক্ষণের পদ্ধতি, ফ্রিজের তাপমাত্রা, উপকরণের ব্যবহারসহ নানা কারণের ওপর। ফ্রিজে কাঁচা ও রান্না করা মুরগির গোস্ত বেশিদিন তাজা রাখার উপায় জেনে নিন-

অনেকে গোস্ত না ধুয়েই ফ্রিজে রাখেন। এটা করা যাবে না। বাজার থেকে মুরগির গোস্ত কিনে আনার পর তা ভালো করে ধুয়ে তবেই রাখুন ফ্রিজে। গোস্ত থেকে অবাঞ্ছিত টিস্যু ফেলে দিন। এরপর হালকা গরম পানিতে গোস্ত ডুবিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানিতে রাখুন কিছুক্ষণ। তুলে পানি ঝরিয়ে নিন। এরপর ফ্রিজে সংরক্ষণ করুন।

এক সপ্তাহ পর্যন্ত কাঁচা গোস্তের তাজাভাব ধরে রাখতে পারবেন। কাঁচা গোস্তের টুকরাগুলোতে  লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর এয়ারটাইট বক্সে সংরক্ষণ করুন। জীবাণুর বংশবিস্তার রোধ করতে কাজ করবে হলুদের অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

কাঁচা গোস্ত সব সময় জিপ লক ব্যাগ বা এয়ারটাইট বক্সে রাখবেন। ফলে সেই গোস্ত বাতাসের সংস্পর্শে কম আসবে। সেইসঙ্গে অন্যান্য খাবারেও কাঁচা গোস্তের প্রভাব পড়বে না।

মুরগির গোস্তের ঝোল, রোস্টেড, গ্রিলড, বয়েল্ড- যেকোনো ভাবে রান্না করা গোস্তকে ফ্রিজে ৩-৪ দিন পর্যন্ত তাজা রাখতে পারবেন। ফ্রিজের তাপমাত্রা সব সময় ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বা তার কম রাখবেন। এর ফলে কাঁচা এবং রান্না করা দুই ধরনের গোস্তই অনেক দিন তাজা থাকবে।

এইচআর

Link copied!