Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

রমজানের খাদ্য তালিকায় রাখতে পারেন যেসব খাবার

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

মার্চ ৫, ২০২৪, ০৯:৫১ পিএম


রমজানের খাদ্য তালিকায় রাখতে পারেন যেসব খাবার

প্রতিবছরই রোজার সময় খানিকটা কমবেশি হয়ে থাকে। শীতকালে ছোট হয় রোজা, গরমকালে হয় বড়। আমাদের দেশে মোটামুটি ১০ থেকে ১৪ ঘণ্টার মতো হয়। এ লম্বা সময় মুসলমানরা নিজেদের পানাহার থেকে বিরত রেখে রোজা পালন করে থাকেন। সাহরি খেয়ে রোজা শুরু করেন ধর্মপ্রাণ মুসলামানরা। সন্ধ্যায় ইফতারের মধ্যদিয়ে ভাঙেন রোজা।

রোজায় শরীর ভালো রাখতে এ সময় কোন খাবারগুলো খাবেন জেনে নিন।

সেহরি

রোজায় সেহরি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। কারণ সারাদিনের ক্ষুধা ও কাঙ্ক্ষিত পুষ্টি সেহেরির মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হয়। তাই সেহরিতে খাবার নির্বাচনের বিষয়টিকে খেয়াল রাখতে হবে।

সেহরিতে লাল চালের ভাত ১ থেকে দেড় কাপ, মিক্সড সবজি ১ কাপ, মাছ অথবা মুরগী ১ টুকরো, ডাল ১ কাপ সঙ্গে দই অথবা ১ কাপ দুধ খাওয়া যেতে পারে।

ইফতার

রোজা রাখার ফলে রক্তের গ্লুকোজের মাত্রা অনেকটাই কমে যায়। সেজন্য ইফতার শুরু করতে হবে সহজে হজমযোগ্য শর্করা খাবার দিয়ে। তাছাড়া পরিপাকতন্ত্রকে তার কাজের জন্য প্রস্তুত করতে খেতে হবে হালকা গরম তরল খাবার।

ইফতারকে দুই ভাগে ভাগ করে নিতে হবে। প্রথম ভাগ মাগরিবের নামাজের আগে আর দ্বিতীয় ভাগ নামাজের পর। এতে একসঙ্গে বেশি খাওয়ার সম্ভাবনা থাকে না।

ইফতারে যা খাওয়া ভালো-

খেজুর (৩- ৪ টা), ভেজিটেবল বা চিকেন স্যুপ (১ বাটি), ছোলা সিদ্ধ (১/২ বাটি), ফলের জুস (১ গ্লাস)। নামাজের পর পায়েস/দই চিড়া (১ বাটি), কলা অথবা আপেল (১ টা)।

রাতের খাবার

রমজানে রাতের খাবার হতে হবে হালকা। তাই ১ কাপ ভাত/ পাতলা ২টি রুটি, ১ টুকরো মাছ অথবা মুরগী, ১ কাপ সবজি ও ১ বাটি সালাদ।

ইএইচ/এআরএস

Link copied!