Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

ইফতারে লেবুর শরবতই স্বস্তি!

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

মার্চ ৭, ২০২৪, ০৫:৪৩ পিএম


ইফতারে লেবুর শরবতই স্বস্তি!

রোযা শুরু হতে আর বেশি দিন নেই, এক নিমিষেই বিদায় জানাচ্ছে শা’বান মাস, শীতল আমেজে আগমনি বার্তা দিচ্ছে মাহে রমজান। তারইমধ্যে রমজানে কে কি ইফতারের আয়োজন করবে তার ছক কষছেন মুসলিমরা। আর ইফতারের আয়েজনে তৃষ্ণার্ত রোজদার লেবুর শরবত দিয়েই মেটায় তৃষ্ণা। তাই জেনে নিন শরবত কীভাবে বানাতে হয়।

দেখে নিন শরীরের সব ক্লান্তি দূর করে শরীর ও মনকে সতেজ রাখে এমন প্রাণজুড়ানো দু’রকম লেবুর শরবত তৈরির প্রক্রিয়াগুলো—

 

লেবু-পুদিনার শরবত:

উপকরণ: পুদিনা পাতা—এক কাপ, লেবুর রস—দুই টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া—আধা চা চামচ, বিট লবণ—আধা চা চামচ, চিনি—তিন টেবিল চামচ, পানি—পরিমাণমতো দিলেই হয়ে যাবে লেবু-পুদিনার শরবত।

প্রস্তুত প্রণালি: শুরুতেই ব্লেন্ডারে পুদিনা পাতা ব্লেন্ড করে নিন। এবার পানি, জিরা গুঁড়া, বিট লবণ, চিনি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এখন একটি ছাঁকনি দিয়ে ছেঁকে পুদিনা ও লেবুর রস দিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে কয়েকটা পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন মজাদার লেবু-পুদিনার শরবত।

 

লেবু-আদার শরবত:

উপকরণ: আদার রস—এক চা চামচ, লেবুর রস—দুই টেবিল চামচ, বিট লবণ—আধা চা চামচ, চিনি—দুই টেবিল চামচ, পানি—এক গ্লাস দিলেই হবে লেবু-অদার প্লেভারের শরবত।

প্রস্তুত প্রণালি: ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন সুস্বাদু লেবু-আদার শরবত। সেইসঙ্গে পাবেন ইফতারের অসাধারণ স্বস্তি!

বিআরইউ

Link copied!