Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বইমেলার দশম দিনে এসেছে ১৫২টি নতুন বই

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৯:২৯ পিএম


বইমেলার দশম দিনে এসেছে ১৫২টি নতুন বই
ছবি: সংগৃহীত

আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) বইমেলার ১০ম দিন। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় মেলায় ছিল পাঠক-দর্শনার্থীদের ভিড়। এদিন সর্বমোট ১৫২টি বই প্রকাশিত হয়েছে।

এর মধ্যে- গল্প গ্রন্থ ২১টি, উপন্যাস ১৭টি, প্রবন্ধ ১০টি, কবিতা ৪৫টি, গবেষণা ৩টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ১২টি, রচনাবলি ৩টি, মুক্তিযুদ্ধ ৪টি, নাটক ২টি, জীবনী ৫টি, অনুবাদ ২টি, রম্য/ধাঁধা ২টি, ভ্রমণ ৩টি, ইতিহাস ১টি, রাজনীতি ১টি, চিকিৎসা-স্বাস্থ্য ৪টি, সায়েন্স ফিকশন ১টি,  বিজ্ঞান ২টি ও অন্যান্য ৯টি।

বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: সুচিত্রা মিত্র শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

প্রবন্ধ উপস্থাপন করেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করেন আহমেদ শাকিল হাসমী এবং অণিমা রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মফিদুল হক।

প্রাবন্ধিক বলেন, সুচিত্রা মিত্র মূলত রবীন্দ্র-প্রতিভার আলোয় বিচ্ছুরিত এক উজ্জ্বল বর্ণশোভা। তার গায়নশৈলীর মাধ্যমে রবীন্দ্রসংগীত মনন ও সৃজনের অনুপম সৌকর্যে চিত্রিত ও বিকশিত হয়েছে। সুচিত্রা মিত্রের উচ্চারণ-ভঙ্গি ও গীত-ভঙ্গি অত্যন্ত সুস্পষ্ট। তার সংগীত পরিবেশনার উচ্চারণ এবং বোধের শুদ্ধতা প্রায় প্রবাদের মর্যাদা পেয়েছিল। লোকজীবনের মাঝেও সদর্পে অভিজাতের শিল্পকে বরণ করে নেবার পক্ষে ছিলেন সুচিত্রা, তবে তা অবশ্যই পরিমিত মাত্রায়। দৃঢ়তাই ছিল তার ব্যক্তি-চরিত্র ও শিল্প-চরিত্রের বড়ো পরিচয়।

আলোচকরা বলেন, সুচিত্রা মিত্র কেবল রবীন্দ্রসংগীত শিল্পীই ছিলেন না, গণসংগীত আন্দোলনেরও একজন অগ্রবর্তী যোদ্ধা ছিলেন। তার পারিবারিক নিবিড় আবহে সংগীতচর্চার প্রচলন ছিল। জীবনের নানা ঘাত-প্রতিঘাতেও তিনি গানের চর্চা, বিকাশ ও পরিবেশনা সমানভাবে চালিয়ে গেছেন। রবীন্দ্রনাথের গান তাকে শক্তি জুগিয়েছিল। সমগ্র জীবনকেই তিনি পরিমিতি-বোধের মধ্যে বেঁধে রেখেছিলেন। তার সৃষ্টিকর্ম ও সংগীত তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। 

বইমেলার আগামীকালের সময়সূচি:

আগামীকাল ২৮শে মাঘ ১৪৩০/১১ই ফেব্রুয়ারি ২০২৪ রবিবার। অমর একুশে বইমেলার ১১তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

আলোচনা অনুষ্ঠান:

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে জন্মশতবার্ষীক শ্রদ্ধাঞ্জলি: কলিম শরাফী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সরওয়ার মুর্শেদ। আলোচনায় অংশগ্রহণ করবেন মাহমুদ সেলিম এবং গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

নাইমুল/ইএইচ

Link copied!