Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পদ্মাসেতুর পর উন্নয়নের আরেকটি মাইলফলক মেট্রোরেল: প্রধানমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৮, ২০২২, ০১:০৬ পিএম


পদ্মাসেতুর পর উন্নয়নের আরেকটি মাইলফলক মেট্রোরেল: প্রধানমন্ত্রী
ছবি-সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নে আরেকটি মাইলফলক মেট্রোরেল। পদ্মা সেতু উদ্বোধনের ছয় মাসের ব্যবধানে দেশের যোগাযোগের ইতিহাসে আরেকটি মাইলফলক স্থাপিত হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২৮ ডিসেম্বর) দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধনের অনুষ্ঠানে একথা বলেন। এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি এই মাহেন্দ্রেক্ষণে জাতির পিতাসহ ১৫ আগস্টে নিহতদের শহীদদের স্মরণ করেন।

শেখ হাসিনা বলেন, ঘোষিত স্মার্ট বাংলাদেশের একটি মাইলফলক মেট্রোরেল। পঙ্গু অসহায় বয়স্ক যাত্রীদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মেট্রোরেলে নারী যাত্রীদের জন্য ওয়াশরুম ও শিশুদের জন্য ডে কেয়ার সেন্টার তৈরি করা হয়েছে।

মেট্রোরেল শুরুর সময়ে হলি আর্টিজানের জঙ্গি হামলার ঘটনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ওই ঘটনার পর কিছুদিন কাজ বন্ধ ছিলো। হলি আর্টিজানে জাপানের ৮জন সেখানে মৃত্যুবরণ করেন। তাদের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

এ সময় জাপানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, জাপানের প্রধানমন্ত্রী সহযোগিতা করার কারণে আবার মেট্রোরেলের কাজ শুরু হয়। সিদ্ধান্ত নিয়েছি মেট্রোরেলে নামফলক তাদের নামে রাখবো। এছাড়া স্মৃতিস্মারক করেছি যাতে তাদের নাম থাকে।

প্রধানমন্ত্রী আরও জানান,  যানজট নিরসন করা হবে বলে নির্বাচনী ইশতেহার দেয়া হয়েছিল, তা এর মাধ্যমে বাস্তবায়ন করা হলো। এ সময় নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করায় ভোটার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, মেট্রোরেল পরিবেশবান্ধব। কারণ এটি বিদ‌্যুৎ চালিত। এ সময় দুর্ভোগ সহ্য করে সহযোগিতা করার জন্য জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

মেট্রোরেল পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে জনগণের প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি পরিস্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব জনগণের। বিশ্বের সবচেয়ে সর্বশেষ প্রযুক্তির জিনিস ব্যবহার করা হয়েছে এতে। এসব ব্যবহারে যত্নবান হতে হবে।

নিয়মতান্ত্রিকভাবে ব্যবহারে অনুরোধ। ধন্যবাদ জানাবো যদি মেনে চলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সেই দল, যে দলকে নিয়ে এদেশের মানুষকে ঐক‌্যবদ্ধ করে দেশকে স্বাধীনতা এনে দিয়েছি। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন অগ্রযাত্রা হয়, এটা প্রমাণিত।

বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাবে আশাবাদ ব‌্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, গড়ে তুলবো জাতির পিতার স্বপ্নের সোনার, উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ।

টিএইচ/এআই

Link copied!