Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

জনসাধারণের জন্য উন্মুক্ত স্বপ্নের মেট্রোরেল

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৯, ২০২২, ১০:৫৬ এএম


জনসাধারণের জন্য উন্মুক্ত স্বপ্নের মেট্রোরেল

দীর্ঘ প্রতীক্ষার পর সবার জন্যে উন্মুক্ত হলো স্বপ্নের মেট্রোরেল। বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর আজ থেকে সীমিত পরিসরে মেট্রোরেলে যাতায়াত করছেন সাধারণ যাত্রীরা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে রাজধানীর আগারগাঁও স্টেশন থেকে যাত্রীরা মেট্রোরেলে চড়ে যাচ্ছেন উত্তরা দিয়াবাড়ি স্টেশন পর্যন্ত। প্রাথমিকভাবে এই রুটে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

আজ আগারগাঁও থেকে প্রথম ট্রেনটি ছেড়ে যায় সকাল ৮টা ১৮ মিনিটে। দ্বিতীয় ট্রেনটি ছাড়ে ৮টা ২২ মিনিটে। এছাড়া তৃতীয় ট্রেন ছাড়ে সকাল ৯টা ২৬ মিনিটে। প্রথম ট্রেনে ৭৫ জন ও পরবর্তীতে প্রতিটি ট্রেনে ৫০ জন করে যাত্রীরা যেতে পারবেন।

প্রথমবারের মতো মেট্রোরেলে যাত্রা করছেন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মটসের ছাত্র রাকিবুল ইসলাম। তিনি বলেন, আগে যেমন রাজধানীতে যানজট ছিল, আশা করছি মেট্রোরেলের কারণে তা কমে যাবে। রাজধানীবাসী খুব অল্প সময়ে একস্থান থেকে অন্যস্থানে পৌঁছাতে পারবেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, ২৯ তারিখ থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা মেট্রোরেল চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে ট্রেন দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন, আরেকটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয়দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পরপর চলাচল করবে।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা হলো তিন মাস পরে, সেটি ২৬ মার্চও হতে পারে, আমরা ওই দিন থেকে পূর্ণ অপারেশনে যাব। এসময়ের মধ্যে মানুষ মেট্রোরেলে চড়ায় অভ্যস্ত হয়ে যাবেন, এটা আমাদের বিশ্বাস। শুরুতে মেট্রোরেল পূর্ণাঙ্গ অপারেশনে যাচ্ছে না।

কেএস 

Link copied!