Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

রাজধানীতে অনুমোদনহীন ক্লিনিক নেই: স্বাস্থ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৮, ২০২৩, ০৯:৪৪ পিএম


রাজধানীতে অনুমোদনহীন ক্লিনিক নেই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকা মহানগরীতে বর্তমানে অনুমোদিত বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের সংখ্যা ৪৮৪টি। এ তালিকা স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটের ‘বেসরকারি প্রতিষ্ঠান নিবন্ধন’ লিংকে পাওয়া যাবে। অনুমোদনহীন বেসরকারি ক্লিনিকের সন্ধান পাওয়া গেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ক্লিনিকের কার্যক্রম বন্ধ করাসহ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং হবে।

রোববার (৮ জানুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব জানান স্বাস্থ্যমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের পরিদর্শন টিম হাসপাতালের অনিয়ম দেখলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করে। এ ছাড়া সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে তদন্ত সাপেক্ষে ওই হাসপাতাল ও ক্লিনিকসমূহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। প্রয়োজনে নিবন্ধন বাতিল করে। কোনো ভুয়া চিকিৎসক পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে জেল ও জরিমানা করে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১০০ শয্যায় উন্নীত করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব ৫০ শয্যার উপজেলা হাসপাতালকে ১০০ শয্যায় উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকার প্রতিটি বিভাগীয় শহরে একটি করে পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করেছে। যেখানে শিশুসহ সব বয়সী ক্যানসার রোগীদের রোগ নির্ণয় এবং চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করা সম্ভব হবে।

এবি

Link copied!