Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

দেশে এখনও ৫০ শতাংশ বাল্যবিয়ে হয়: স্বাস্থ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৭, ২০২৩, ০৯:২১ পিএম


দেশে এখনও ৫০ শতাংশ বাল্যবিয়ে হয়: স্বাস্থ্যমন্ত্রী

দেশে এখনও ৫০ শতাংশ বাল্যবিবাহ হয় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন ।

মন্ত্রী বলেন, বাল্যবিবাহ বাংলাদেশে একটি সমস্যা। এই সমস্যার নানা কারণ রয়েছে। অর্থনৈতিক ও সামাজিক কারণ এর। এই কারণগুলো আমরা দূর করতে চাচ্ছি। বাল্যবিয়ের কারণে তারা তাড়াতাড়ি গর্ভধারণ করে। একটি শিশু যদি আরেকটি শিশুর জন্ম দেয় তাহলে দুজনেরই জীবনের ঝুঁকি রয়েছে। বাল্যবিবাহ কমাতে আমাদেরকে সামাজিকভাবে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ন্যাশনাল অ্যাডোলেসেন্ট হেলথ কনফারেন্স অ্যান্ড লঞ্চিং অব ন্যাশনাল অ্যাডোলেসেন্ট অ্যাপ অ্যান্ড ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

জাহিদ মালেক আরো বলেন, দেশে শান্তি-শৃঙ্খলা বজায় থাকলে ছেলে-মেয়েদের ভবিষ্যৎ ভালো থাকবে। আমরাও তাদের জন্যই কাজ করছি। দেশে পদ্মা সেতু, মেট্রোরেল তৈরি হয়েছে এবং বড় বড় রাস্তাঘাট, হাসপাতাল তৈরি হচ্ছে। ইউনিভার্সিটি তৈরি হচ্ছে কাদের জন্য? আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য। দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্যেই এ কাজগুলো করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে হবে। তাদের আমরা ভালোভাবে গড়ে তুলতে না পারলে ভবিষ্যৎ ভালো হবে না। বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ তেমন বেশি নেই। আমাদের দেশের জনগণ- ভবিষ্যৎ প্রজন্মই এদেশের সম্পদ। তারাই দেশ গড়ছে, তারাই বিদেশ থেকে টাকা পাঠাচ্ছে। দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। অর্থাৎ জনগণ এই আমাদের দেশের মূল চালিকা শক্তি এবং সম্পদ।

তিনি আরও বলেন, আমাদের দেশের ৩০ শতাংশ জনগণ কিশোর-কিশোরী। এরাই আগামী দিনে দেশ পরিচালনায় আসবেন। ৩০ শতাংশ জনগণকে যদি আমরা দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারি, তাহলে বাংলাদেশ ২০৪১ সালের আগেই আধুনিক রাষ্ট্র হিসেবে তৈরি হবে।

এআরএস

Link copied!