Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

বিস্ফোরণে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি ডা. জাফরুল্লাহর

মো. মাসুম বিল্লাহ

মার্চ ৮, ২০২৩, ০৮:১৪ পিএম


বিস্ফোরণে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি ডা. জাফরুল্লাহর

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গুলিস্তানের সিদ্দিকবাজারের বিস্ফোরণের ঘটনায় হতাহতদের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন। তিনি এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেন।

বুধবার (৮ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় এ দাবি জানান তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বিস্ফোরণে নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে ৫০ লাখ টাকা এবং আহতদের উন্নত চিকিৎসার জন্য ৩০ লাখ টাকা দেওয়া দরকার। তার দাবি, এ ঘটনায় সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনলে এমন দুর্ঘটনা এড়ানো যেত। বিগত কয়েক বছর ধরে ঢাকাসহ সারাদেশে ভয়াবহ বিস্ফোরণে ও অগ্নিকাণ্ডে শত শত মানুষ মৃত্যুবরণ করেছেন এবং ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতি হয়েছে। ঢাকা শহরের ৭০ শতাংশ ভবন রাজউকের দুর্নীতির কারণে ঝুঁকিপূর্ণ, এসব ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে পর্যায়ক্রমে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আগামীতে আরও ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হতে হবে।

তিনি বলেন, মানুষের জীবনের মূল্য এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এসব দেখার যেন কেউ নেই। দেশে গণতান্ত্রিক ও আইনের শাসন থাকলে এর জবাবদিহিতা হতো। সরকারের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে দুর্ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। যে কারণে বাড়ি-ঘর, বহুতল ভবন, শিল্পকারখানা, নৌপথে ভয়াবহ দুর্ঘটনা একের পর এক বেড়ে চলছে।

ডা. জাফরুল্লাহ আরও বলেন, সরকারের ব্যর্থতাবিরোধী দলের উপর চাপানো একটি ব্যাধিতে পরিণত হয়েছে এ সরকারের। তাদের এ ব্যাধি হতে বেরিয়ে আসতে হবে। এ সমস্যা সমাধানে এগিয়ে না আসলে এর ভয়াবহ পরিণতি সরকারকে বহন করতে হবে বলে হুঁশিয়ার করেন তিনি।

এবি

Link copied!