Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ব্রিটিশ মন্ত্রী

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য

বাসস

বাসস

জুলাই ৫, ২০২৩, ০৮:৪২ পিএম


বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য

সফররত ব্রিটিশ আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী নাইজেল হাডলস্টন আরো অধিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের সাথে কাজ করার জন্য তার সরকারের দৃঢ় আকাঙ্খা পুর্নব্যক্ত করছেন।

এখানে ব্রিটিশ হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘বাজারে প্রবেশ ও বাণিজ্যের বাধাগুলো দূর করে পারস্পরিক সমৃদ্ধি জোরদারে আমি বাংলাদেশ সরকারের সাথে কাজ করার জন্য উন্মুখ।’

ব্রিটিশ মন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের লক্ষ্যে মঙ্গলবার ঢাকা সফরে আসেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের দৃঢ় ও স্থায়ী সম্পর্ক রয়েছে এবং গত এক বছরে দেশটির সঙ্গে আমাদের বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।’

ব্রিটিশ মন্ত্রী আজ প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এম মাহবুব আলীর সঙ্গে বৈঠক করেছেন।

ব্রিটিশ হাইকমিশন বলেছে, যুক্তরাজ্য বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ যা কর্মসংস্থান সৃষ্টি করবে এবং উভয় দেশের অর্থনীতির বিকাশ ঘটাবে।

২০২২ সালের শেষে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে পণ্য ও পরিষেবার মোট বাণিজ্য রেকর্ড পরিমাণ ৪.৭ বিলিয়ন পাউন্ডে পৌঁছেছে।

বাংলাদেশী রপ্তানিকারকরা এখন আরও সহজ ও উদার রুলস অব অরিজিন অনুযায়ী অনেক দেশের উপকরণ ব্যবহার করে পণ্য উৎপাদন এবং যুক্তরাজ্যে শুল্কমুক্ত পণ্য রপ্তানি করতে পারে।

যুক্তরাজ্য বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার পরবর্তী বিমান চলাচল কেন্দ্র হওয়ার আকাঙ্খার বাস্তবায়নে সহায়তা করার প্রস্তাব দিয়েছে।

আরএস

Link copied!