Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

দেশে ফিরেছেন ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তা

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৯, ২০২৩, ০৮:৪২ পিএম


দেশে ফিরেছেন ইয়েমেনে অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মকর্তা

সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার হাতে ইয়েমেনে অপহরণের শিকার জাতিসংঘের কর্মকর্তা বাংলাদেশি নাগরিক লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ কে এম সুফিউল আনাম দেশে ফিরেছেন। 

বুধবার (৯ আগস্ট) বিকেল পাঁচটায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ফ্লাইটে তিনি দেশে আসেন। তিনি শারীরিকভাবে সুস্থ রয়েছেন।

বিমানবন্দরে নেমে সুফিউল আনাম গণমাধ্যমের কাছে তার অপহরণের বর্ণনা দেন। এসময় তাকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার মাধ্যমে উদ্ধার করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। এনএসআইকেও আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন তিনি।

অপহরণের ঘটনা বর্ণনা করতে গিয়ে সুফিউল আনাম বলেন, অপহরণের পর আমাকে কোনো নির্যাতন করা হয়নি। গত দেড় বছর অন্তত ১৮ বার জায়গা স্থানান্তর করা হয়েছে। তবে আমি বর্ণনা করতে পারবো না সে কষ্ট। অত্যন্ত কষ্টের মধ্যে আমি সময় পার করেছি। অত্যন্ত বিপৎসংকুল সময় পার করেছি। আমার প্রতিটি ক্ষণ ছিল সন্ত্রাসীদের ভয়, মৃত্যুর ভয়, দুর্ঘটনার ভয়। কিন্তু আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় আমি ফিরে এসেছি।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর সুফিউল আনামকে তার পরিবারের জিম্মায় দেওয়া হয় বলে একটি সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

২০২২ সালের ১১ ফেব্রুয়ারিতে ইয়েমেনের দক্ষিণাঞ্চল থেকে অপহরণের শিকার হন বাংলাদেশের সাবেক সেনা কর্মকর্তা একেএম সুফিউল আনাম। এরপর থেকে কোনো খোঁজ মিলছিল না এ কর্মকর্তার। ধারণা করা হয়েছিল, অপহরণের পর তাকে হত্যা করে জঙ্গিগোষ্ঠী।

১৯৭৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত ছিলেন একেএম সুফিউল আনাম। অবসরের পর ইয়েমেনে জাতিসংঘের নিরাপত্তা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

আরএস

Link copied!