Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বিদ্যুতের হটলাইন ১৬৯৯৯ ব্যবহার করবেন যেভাবে

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৪, ২০২৩, ০৩:৫৬ পিএম


বিদ্যুতের হটলাইন ১৬৯৯৯ ব্যবহার করবেন যেভাবে

বিদ্যুৎ সেক্টরের গ্রাহকরা এখন থেকে সরাসরি হটলাইন নম্বরে কল করে সেবা নিতে পারবেন। আজ এ কল সেন্টার উদ্বোধন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

গ্রাহকরা তিনটি মাধ্যমে ব্যবহার করে এ সেবা নিতে পারবে৷ সরাসরি হটলাইন নম্বর-১৬৯৯৯, এন্ড্রয়েড মোবাইল অ্যাপ এবং ‘CHAT BOT’ এই তিনটি উপায়ে বিদ্যুৎ সংক্রান্ত যাবতীয় গ্রাহক সেবা গ্রহণ করতে পারবেন।

# যারা এই সেবা প্রাপ্ত হবেন

বিদ্যুৎ খাতের ৬টি বিতরণ সংস্থা/কোম্পানির (বিপিডিবি, আরইবি, ডেসকো, ডিপিডিসি, ওজোপাডিকো এবং নেসকো) গ্রাহকগণ এই সেবা প্রাপ্ত হবেন।

# যেভাবে গ্রাহকগণ সেবা প্রাপ্ত হবেন

প্রথমত: কেন্দ্রীয় হটলাইন নম্বর ১৬৯৯৯ এ কল করার মাধ্যমে, দ্বিতীয়ত: এন্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে, তৃতীয়ত: বিদ্যুৎ বিভাগের সোশ্যাল মিডিয়া পেইজের ‘CHAT BOT’ অপশনের মাধ্যমে এই সেবা নিতে পারবেন।

#‘১৬৯৯৯’-এর সেবা প্রক্রিয়া

১৬৯৯৯ নাম্বারে কল করার পর বিপিডিবির জন্য ১, বিআরইবির জন্য ২, ডেসকোর জন্য ৩, ডিপিডিসির জন্য ৪, নেসকোর জন্য ৫ এবং ওজোপাডিকোর জন্য ৬ ডায়াল করে নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কল সেন্টার অপারেটরের সাথে কথা বলার মাধ্যমে গ্রাহক তার অভিযোগ দাখিল করতে পারবেন।

কল সেন্টার অপারেটর ওই নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ সংস্থা/ কোম্পানির Complaint Management System (CMS) এ গ্রাহকের অভিযোগ সংক্রান্ত তথ্যগুলো পূরণ করলেই তৎক্ষণাৎ সমাধানের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ অভিযোগটি সম্পর্কে অবগত হয়ে যাবেন। একই সাথে তথ্যটি বিদ্যুৎ বিভাগের Central Complaint Management System এ আপডেট হয়ে যাবে।

ফলে বিদ্যুৎ বিভাগ এবং ৬টি বিদ্যুৎ বিতরণ কোম্পানির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ Authority Dashboard এর মাধ্যমে অভিযোগের ধরন, সর্বমোট অভিযোগ, অভিযোগের বর্তমান অবস্থা ইত্যাদি পর্যবেক্ষণ করতে পারবেন।

# এন্ড্রয়েড মোবাইল অ্যাপের সেবা প্রক্রিয়া

গ্রাহক Android মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ দাখিল করতে পারবেন। Power Division এর অ্যাপটিতে প্রবেশের পর Mobile Number ইনপুট দিয়ে অ্যাপের হোম পেইজে চলে যেতে পারবেন। হোম পেইজের নিচে ‘Add Account’ বাটনে ক্লিক করে গ্রাহক তার বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান নির্বাচন করবেন।

এরপর গ্রাহক তার অ্যাকাউন্টের ধরন অনুযায়ী প্রিপেইড বা পোস্টপেইড নির্বাচন করবেন। তারপর গ্রাহক তার মিটার নম্বর অথবা অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করানোর পর, অ্যাকাউন্ট নম্বর এ ক্লিক করার সাথে সাথে সে তার Account এর বিবরণ দেখতে পারবেন এবং এই অ্যাকাউন্টের জন্য গ্রাহক যদি কোনো অভিযোগ করতে চান তাহলে ‘Create Complain’ এ ক্লিক করার সাথে সাথে সেখানে থাকা ফর্মটিতে যাবতীয় তথ্য পূরণ করার মাধ্যমে অভিযোগ দাখিল করতে পারবেন।

এছাড়া ‘complain history’ তে গিয়েও গ্রাহক পূর্ববর্তী অভিযোগ এর সমস্ত তথ্য এবং তার অভিযোগগুলো কোন পর্যায়ে আছে তা দেখতে পারবেন। অ্যাপ ব্যবহার করার সময় যদি গ্রাহকের কল সেন্টারের সহযোগিতার প্রয়োজন হয় তাহলে অ্যাপে থাকা ‘হেল্প’ বাটনে ক্লিক করে সরাসরি কল সেন্টারে যোগাযোগ করতে পারবেন।

অভিযোগ সংক্রান্ত তথ্য প্রথমত: Central Complaint Management System তথ্য ভাণ্ডারে যুক্ত হবে। এরপর সেখান থেকে নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ কোম্পানির Complaint Management System এ যুক্ত হওয়ার মাধ্যমে অভিযোগটি সমাধানের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ অভিযোগটি সম্পর্কে অবহিত হয়ে যাবেন।

# CHAT BOT-এর সেবা প্রক্রিয়া

গ্রাহকগণ পাওয়ার ডিভিশনের Social Media Page এ CHAT BOT অপশনটি পাবেন। ‘CHAT BOT’ অপশনে ক্লিক করার মাধ্যমে গ্রাহক তার সাধারণ জিজ্ঞাসাসমূহের তাৎক্ষণিক উত্তর পেয়ে যাবেন। কোন জিজ্ঞাসার উত্তর তাৎক্ষণিক দেওয়া সম্ভব না হলে সেখানে থাকা কল সেন্টার অপারেটরের সাথে কথা বলুন বাটনে চাপ দেওয়ার মাধ্যমে গ্রাহক হটলাইনে কল করে তার জিজ্ঞাসাটি সম্পর্কে জানতে পারবেন।

এইচআর

Link copied!