Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ভূ-গর্ভস্থ বিতরণ ব্যবস্থা গ্রাহক সেবার মান বৃদ্ধি করবে- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৭:৫৭ পিএম


ভূ-গর্ভস্থ বিতরণ ব্যবস্থা গ্রাহক সেবার মান বৃদ্ধি করবে- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্রাহক সেবার মান বৃদ্ধি করতে ভূ-গর্ভস্থ বিতরণ ব্যবস্থা কার্যকরি অবদান রাখবে। ঢাকাসহ সকল বড় বড় শহরে ওভারহেড বিতরণ লাইন পর্যায়ক্রমে ভূ -গর্ভস্থ বিতরণ ব্যবস্থার আওতায় আনা হবে। স্মার্ট সিটি বিনির্মাণে বিদ্যুৎ বিতরণ, সঞ্চালন ও উৎপাদন ব্যবস্থা স্মার্ট করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকার ধানমন্ডি এলাকার ভূ-গর্ভস্থ বিতরণ ব্যবস্থার চলমান কাজের অগ্রগতি পরিদর্শনকালে এসব কথা বলেন। তিনি বলেন, বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বাড়ছে।  চাহিদা পূরণ করতে গিয়ে যত্রতত্র বৈদ্যুতিক খুটি ও তার শহরের সৌন্দর্য হানি ঘটাচ্ছে। বিতিরণ ব্যবস্থা ভূ-গর্ভস্থ করা তাই সময়ের দাবী।  স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ও জ্বালানির সামগ্রিক ব্যবস্থাপনাকেই স্মার্ট করা হচ্ছে।  এসময় তিনি গ্রাহকদের বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হবার অনুরোধ করেন।

ধানমন্ডি এলাকার ৩৪টি রোডের (পূর্বে মিরপুর রোড, পশ্চিমে সাত মসজিদ রোড, উত্তরে রোড-২৭ এবং দক্ষিণে রোড-০১) ওভারহেড বিতরন লাইন আন্ডারগ্রাউন্ড লাইনে রূপান্তর করা হচ্ছে। এই এলাকার বর্তমান বিদ্যুৎ চাহিদা প্রায় ৩০ মেগাওয়াট। আগামী ২৫ বছরের লোড  গ্রোথ  বিবেচনায় এই এলাকার আন্ডারহাউন্ড বিদ্যুৎ ব্যবস্থার ডিজাইন করা হয়েছে। ধামন্ডির  গ্রাহকদের ওভারহেড লাইন থেকে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ ব্যবস্থায় সংযোগ প্রদানের জন্য আরএমইউ (উচ্চচাপ সংযোগ ও ইন্টার কানেকশন) এবং বক্স টাইপ ট্রান্সফরমার ও এলভি বক্স (নিম্নচাপ সংযোগ) স্থাপন করে আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে সংযোগ প্রদান করা হচ্ছে।

এই কাজে প্রায় ২৭০ টি আরএমইউ, ৩৬ টি বক্স টাইপ ট্রান্সফরমার, ১৩০ টি এলভি বক্স এবং প্রায় ১০০ কিলোমিটার ক্যাবল স্থাপন করা হবে। ধানমন্ডি এলাকার ওভারহেড বিতরন লাইন আন্ডারগ্রাউন্ড লাইনে রূপান্তর করার প্রকল্প ব্যয় ৩৫০ কোটি টাকা । আগামী ডিসেম্বর ২০২৪ এর মধ্যে ধানমন্ডি এলাকার ওভারহেড বিতরণ লাইন  ভূ -গর্ভস্থ লাইনে রূপান্তরের করার কাজ সম্পন্ন হবে। 
এ সময় অন্যান্যের মাঝে ডিপিডিসির ( ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!