Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৩০, ২০২৩, ০৪:৩৯ পিএম


নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা

দেশে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনে এখন পর্যন্ত বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই বলে নির্বাচন কমিশনকে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা। তাদের তথ্যে আশ্বস্ত কমিশন অনুকূল পরিবেশ আছে জানিয়ে নভেম্বর মাসের প্রথমার্ধে যেকোনো সময় তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) দুপুরে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এই তথ্য জানান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফল করতে এদিন আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সভায় অন্যান্য কমিশনাররাসহ ইসির ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা জানিয়েছেন, নির্বাচন আয়োজনে এখন পর্যন্ত বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই। এখন পর্যন্ত জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার অনুকূল পরিবেশ রয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বর মাসের প্রথমার্ধে ঘোষণা করা হবে।

অবশ্য এরইমধ্যে বিএনপির পক্ষ থেকে তিন দিনের অবরোধ ঘোষণার কারণে যাতে পরিস্থিতির অবনতি না হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক থাকার কথা জানিয়েছেন কমিশনকে।

ভোটের আগে পরিস্থিতির ওপর নির্ভর করে আবারও প্রয়োজনে কমিশনের সঙ্গে তাদের বৈঠক হতে পারে বলেও জানান ইসি সচিব।

ইসির সঙ্গে বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, এনএসআইর মহাপরিচালক মেজর জেনারেল টি এম জোবায়ের, আনসার ও ভিডিপি মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল একেএম নাজমুল হাসান, এসবি প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম, র‍্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের প্রতিনিধি, ডিজিএফআই মহাপরিচালকের প্রতিনিধি এবং বাংলাদেশ কোস্টগার্ডের 

এসময় ভোটের দিনে ব্যালট বাক্স পাঠানো নিয়ে ইসি সচিব বলেন, এখন পর্যন্ত ব্যালট বাক্স কখন পাঠানো হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। কারণ এখনো অনেক সময় রয়েছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ব্যালট বাক্স পাঠানো পর সমস্যা হলে প্রয়োজন অনুযায়ী সময়মতো ব্যবস্থা নেওয়া হবে।

জাহাংগীর আলম বলেন, আজকে বিভিন্ন গোয়েন্দা সংস্থা তাদের তথ্য উপস্থাপন করেছে এবং বিভিন্ন বাহিনীর কী সক্ষমতা আছে, অতীতে কীভাবে নির্বাচনে দায়িত্ব পালন করেছে এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের পরিকল্পনা কমিশন উপস্থাপন করেছে। কমিশন তাদের বক্তব্য শুনেছে এবং কিছু দিকনির্দেশনা দিয়েছে। এছাড়া, তফসিল ঘোষণার পর পরিপত্র জারি করা হবে, সে বিষয়ে কমিশন তাদের অবহিত করেছে।

আরএস

Link copied!