Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক

বাংলাদেশে মানবাধিকার বিষয়ে জাতিসংঘ অবগত

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ১৩, ২০২৩, ১২:১৬ পিএম


বাংলাদেশে মানবাধিকার বিষয়ে জাতিসংঘ অবগত
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক

এবার বাংলাদেশ নিয়ে ৬ শীর্ষ মানবাধিকারবিষয়ক সংস্থার বিবৃতি প্রসঙ্গ উঠে এসেছে জাতিসংঘে। মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিককে মানবাধিকার সংস্থাগুলোর উদ্বেগের কথা তুলে ধরেন একজন সাংবাদিক। সেই সঙ্গে জানতে চান এমন প্রেক্ষাপটে জাতিসংঘের পদক্ষেপের বিষয়ে।

স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) সাংবাদিক জানতে চান, শীর্ষস্থানীয় ৬টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বাংলাদেশের মৌলিক অধিকার রক্ষায় দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। বাংলাদেশের মৌলিক অধিকার ও ভোটাধিকার রক্ষায় জাতিসংঘ কী পদক্ষেপ নিচ্ছে?

এর জবাবে স্টিফেন ডুজারিক জানান, বাংলাদেশের এসব ইস্যু নিয়ে জাতিসংঘ অবগত আছে। তিনি বলেন, ‍‍`আমরা এই ইস্যুতে জড়িত রয়েছি।‍‍`

মুখপাত্র বলেন, আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজনের আহ্বান জানাচ্ছি। প্রতিটি বাংলাদেশি যেন ভয়ভীতি ছাড়াই বা কোনো প্রতিক্রিয়া ছাড়াই ভোট দিতে পারে।

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতির অবনতি হওয়ায় গতকাল মঙ্গলবার  উদ্বেগ জানিয়েছে ৬টি আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন। সংগঠনগুলো হলো- রবার্ট এ. কেনেডি হিউম্যান রাইটস (আরএফকেএইচআর), ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট (সিপিজেপি), দ্য ইউনাইটেড এগেইনস্ট টর্চার কনসোর্টিয়াম (ইউএটিসি), এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিজঅ্যাপেয়ান্সেস (এএফএডি), এন্টি-ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক (এডিপিএএন) এবং ইন্টারন্যাশনাল কোয়ালিশন এগেইনস্ট এনফোর্সড ডিজঅ্যাপেয়ারেন্সেস (আইসিএইডি)।

এআরএস

Link copied!