Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

সংবাদ সম্মেলনে নিসচা’র সভাপতি ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনার তথ্য নিয়ে দুই মন্ত্রণালয় পরস্পর বিরোধী অবস্থান নিয়েছে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৯, ২০২৪, ১২:২৯ পিএম


সড়ক দুর্ঘটনার তথ্য নিয়ে দুই মন্ত্রণালয় পরস্পর বিরোধী অবস্থান নিয়েছে
ছবি: আমার সংবাদ

সড়ক দুর্ঘটনার বিভ্রান্তিকর পরিসংখ্যান নিয়ে সংবাদ সম্মেলন করেছে সড়কের দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)। সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তন রুমে সংবাদ সম্মেলনটি হয়।

সংবাদ সম্মেলনে নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, দেশে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যানের যে ধারা আমরা শুরু করি এবং টানা ১১ বছর চলমানও রাখি। তবে, ভাবনার জায়গায় আমরা কখনই স্থির হতে পারিনি। পারিনি বলেই ভারাক্রান্ত হৃদয়ে বলতে হচ্ছে আমরা উপরেল্লিখিত এসব কারণে সড়ক দুর্ঘটনার তথ্য প্রকাশ করবো না।

প্রসঙ্গত উল্লেখ করতে চাই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)‍‍`র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বিশ্ব স্বাস্থ সংস্থা ও বেসরকারী বিভিন্ন সংগঠনের দেয়া তথ্যকে যখন অতিরঞ্জিত বলে মন্তব্য করে বলেন, এতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। অথচ বিশ্বস্বাস্থ্য সংস্থা যে রিপোর্ট প্রকাশ করছে সেখানে তারা আমাদের দেশের স্বাস্থ্য অধিদপ্তর দ্বারা এই তথ্য উপাত্ত সংগ্রহ করছে। যার উপর ভিত্তি করে এই তথ্য তারা প্রকাশ করে আসছে। কিন্তু সরকারের আরেকটি সংস্থা বিআরটিএ ও সড়ক মন্ত্রণালয় যখন এই তথ্যকে অবাস্তব বলতে চায় তখন আমরা বিভ্রান্ত হই। শুধু আমরা নই জাতিও বিভ্রান্ত হয়।

তিনি আরও বলেন, আমার প্রশ্ন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরও সরকারের, সড়ক মন্ত্রণালয়ও সরকারের। তাহলে দুটি মন্ত্রণালয়ের সড়ক দুর্ঘটনার ডাটার হিসাব ভিন্ন ভিন্ন কেন? আমরা মনে করি সরকারের দুটি মন্ত্রণালয়ের এই পারস্পরিক বিরোধী অবস্থার কারণে দেশে সঠিকভাবে দুর্ঘটনা নিরসনের কারণ উদঘাটন করা যায়নি। এই কারণে সড়ক দুর্ঘটনা এখনও আমাদের দেশে একটি বিষ ফোড়ার মতো হয়ে আছে। ফলে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিসংখ্যান দীর্ঘ হচ্ছে। প্রতি বছরই বিগত বছরের রেকর্ড ভাঙছে। মৃত্যুর পাশাপাশি আহতের তালিকাও বেড়ে দ্বিগুণ-তিনগুণ হচ্ছে।

এই সমস্ত কারণে আমরা তখন থেকেই মনে করে আসছিলাম আমরা যে কাজটি শুরু করেছি সরকারকে পথ দেখাতে সরকার এই বিষয়ে উদ্যোগী হোক। সরকার এই বিষয়ে কাজ শুরু করুক। সরকার গতবছর থেকে কাজটি শুরু করেছে। তবে বেসরকারি ভাবে ডাটা উপস্থাপনের সংখ্যা বেড়েই চলেছে। আর এতে করে এই জাতির বিভ্রান্তি কাটবে না বলে মনে করি। কিন্তু যদি কোন রোগ নিরাময় করতে চাই সে রোগের যদি আমি প্রকৃত কারণ এবং রোগটির বিস্তার কতটুকু সেগুলো যদি না জানি তাহলেতো আমি চিকিৎসা করতে

উল্লেখ, যানবাহন অপারেটর, যানবাহন মালিক এবং রাস্তা ব্যবহারকারীদের উদ্দেশ্যে তারা বিভিন্ন ধরণের কার্যক্রম পরিচালনা করে থাকে। সংস্থাটির মূল কর্মকাণ্ডের মধ্যে রয়েছে নতুন শিক্ষিত ড্রাইভার তৈরি করা, বিদ্যমান ড্রাইভারদের প্রশিক্ষণ দেওয়া, সচেতনতা বাড়াতে কর্মশালা, সমাবেশ, প্রচার, প্রশিক্ষণ, নাটক এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজনা, লিফলেট, পোস্টার, ফেস্টুন, প্ল্যাকার্ডস, স্ট্রিট ড্রামা পরিচালনা এবং বিল বোর্ড প্রচলন করা, কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে ফুটওভার ব্রিজ/আন্ডারপাস, জেব্রা ক্রসিং এবং অন্যান্য নিয়ম মানতে পথচারীদের সচেতন করা।

কাইয়ুম/এআরএস

Link copied!