Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘দুর্ঘটনা নয়, সরকারের ব্যর্থতায় বিদ্যুৎ খাতে এমন দুর্যোগ’

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৫, ২০২২, ০৫:৪৪ পিএম


‘দুর্ঘটনা নয়, সরকারের ব্যর্থতায় বিদ্যুৎ খাতে এমন দুর্যোগ’

সরকার বিদ্যুৎ উৎপাদনের নামে লুটপাট করে জাতিকে সংকটে ফেলেছে। দুর্ঘটনা নয়, সরকারের ব্যর্থতায় বিদ্যুৎ খাতে এমন দুর্যোগ নেমে এসেছে, এ মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিদ্যুৎ বিপর্যয়ের জন্য সরকারের দায়িত্বহীনতাকে দায়ী করে তিনি বলেন, সরকারের কোথাও জবাবদিহিতা নেই। দায়িত্বশীলতার অভাব। এর জন্য দায়ী সরকারের অপরিকল্পিতভাবে প্রজেক্ট গ্রহণ করা, উন্নয়নের কথা বলা।

বুধবার (৫ অক্টোবর) রাজধানীর মোহাম্মদপুরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ‘সরকার যে চিৎকার চেঁচামিচি করছে, আমরা বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছি। প্রয়োজনের তুলনায় অনেক বেশি উৎপাদন হচ্ছে- এসবই বাগাড়ম্বর ছাড়া আর কিছু নয়।’

তিনি বলেন, ‘গতকালকের (মঙ্গলবার) ব্যাপারটা সম্পূর্ণ অস্বাভাবিক। হঠাৎ করেই বিদ্যুৎ চলে গেছে প্রায় সারা দেশেই আট ঘণ্টা। টোটাল ব্ল্যাক আউট হয়ে গেছে। 

এ থেকে যা বোঝা যায়, তা হচ্ছে সরকার বিদ্যুৎ উৎপাদনের নামে বহু প্রজেক্ট করেছে, বহু টাকাপয়সা বানিয়েছে। তারপর জাতিকে এরকম একটা বড় রকমের দুর্যোগের মধ্যে ফেলেছে।’

২৯ প্রতিষ্ঠানকে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো ঘোষণা প্রসঙ্গে ফখরুল বলেন, এটা ভয়াবহ ব্যাপার। আমরা যে বলে আসছি, কর্তৃত্ববাদী সরকার, এটা তার বহিঃপ্রকাশ। সরকার যে আরও নিয়ন্ত্রণের দিকে যাচ্ছে, দেশকে পুরোপুরি নিয়ন্ত্রণ করবে, মানুষকে তথ্য থেকে বঞ্চিত করবে, এটা তারই বহিঃপ্রকাশ। 

এখন আর কোনো ফাঁক রইলো না। এ কথা বলতে যে, স্বয়ং রাষ্ট্রপতির কাছ থেকে যদি এমন সার্কুলার আসে, তাহলে এ দেশ যে পুরো কর্তৃত্ববাদী হয়ে গেছে, তাতে আর কোনো সন্দেহ নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকার প্রোপার প্ল্যানিংয়ের (সুনির্দিষ্ট পরিকল্পনা) মাধ্যমে কিছুই করেনি। সেদিকে তারা মনোযোগীও হয়নি। 

দুর্নীতির জন্য যা যা করা দরকার, তাড়াহুড়ো করে করেছে। এজন্য একটি পলিটিক্যাল প্রাইস (রাজনৈতিক মূল্য) জনগণকে পরিশোধ করতে হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক বিদ্যুৎপ্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু ও বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ আরও অনেকে।

টিএইচ

Link copied!