Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

‘উপদেষ্টার অসহায়ত্বই প্রমাণ করে, জ্বালানি খাতে কী উন্নয়ন হয়েছে’

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৪, ২০২২, ০৩:৪৮ পিএম


‘উপদেষ্টার অসহায়ত্বই প্রমাণ করে, জ্বালানি খাতে কী উন্নয়ন হয়েছে’

জ্বালানি উপদেষ্টার অসহায়ত্ব এবং ব্যবসায়ীদের উদ্বিগ্নতাই প্রমাণ করে, এ খাতে সরকার কী উন্নয়ন করেছে; এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২৪ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জিয়াউর রহমান ফাউন্ডেশনের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বিদ্যুৎ খাতের বিপর্যয়ের পেছনে সরকারের দুর্নীতি, লুটপাট ও চুরি দায়ী। ‘আওয়ামী লীগ বারবার দেশের ক্ষতি করেছে, এখনো করছে। যেদিকে তাকান শুধু চুরি আর চুরি।’

অর্থাভাবে বিদ্যুৎ দেওয়া কষ্টসাধ্য হচ্ছে-উপদেষ্টার এমন বক্তব্যের উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘তাদের উপদেষ্টা খুব কষ্ট করে বলেছেন-“পয়সাই নাই, বিদ্যুৎ দেব কোত্থেকে?” এই হচ্ছে তাদের উন্নয়ন। এই হচ্ছে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল।’ 

এ বিষয়ে সরকারকে লক্ষ্য করে বিএনপির মহাসচিব বলেন, ‘কিছুদিন আগে তো বললেন-পয়সার কোনো অভাব নাই, পর্যাপ্ত ডলার রিজার্ভ আছে। সেই রিজার্ভ গেল কোথায়? এখন আবার উপদেষ্টা বলছেন-বিদ্যুৎ আর দিনে দিতে পারব না, রাতে দিতে পারব।’

বিএনপি মহাসচিব আরও বলেন, জনগণ ভোট দেবে না জেনেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে সরকার। গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতেই লড়াই চালিয়ে যাচ্ছে বিএনপি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রয়োজনে দিনের বেলা বিদ্যুৎ ব্যবহার বন্ধ করে দেয়ার কথা বলেন। রোববার (২৩ অক্টোবর) রাজধানীতে শিল্পে জ্বালানি সংকট সমাধান শীর্ষক এক আলোচনায় তিনি এ কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী আরও বলেছিলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কবে শেষ হবে তা ধারণা পাওয়া গেলে সিদ্ধান্ত নেয়া যেতো। এখন জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়া ছাড়া উপায় নেই।

তবে, সোমবার (২৪ অক্টোবর) দুপুরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, তৌফিক-ই-ইলাহী চৌধুরী যা বলেছেন, সেটা তার ব্যক্তিগত কথা। সরকার লোডশেডিং নিয়ে এ রকম কোনো সিদ্ধান্ত নেয়নি বলে উল্লেখ করেন তিনি। 

টিএইচ

Link copied!