Amar Sangbad
ঢাকা রবিবার, ০৩ মার্চ, ২০২৪,

নেতাকর্মীদের মুক্তির দাবিতে প্রধান বিচারপতির কাছে বিএনপির স্মারকলিপি

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২৮, ২০২৩, ০৭:৩৫ পিএম


নেতাকর্মীদের মুক্তির দাবিতে প্রধান বিচারপতির কাছে বিএনপির স্মারকলিপি

বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত, গ্রেপ্তারকৃত বিএনপি নেতাকর্মীদের মুক্তির দাবিতে প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন স্বজনরা। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএনপির গুম-খুন ও গ্রেপ্তার নেতাকর্মীদের স্বজনদের উদ্যোগে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে স্মারকলিপিটি পাঠানো হয়।

এর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘রাজবন্দিদের স্বজন’ নামের সংগঠনের ব্যানারে নেতাকর্মীদের মুক্তির দাবিতে বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এরপর নেতাকর্মী ও রাজবন্দিদের মুক্তির দাবিতে স্বজনদের সঙ্গে নিয়ে প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি প্রদানের জন্য যাত্রা শুরু করেন তারা। এ সময় প্রেস ক্লাবের সামনেই তাদের আটকে দেয় পুলিশ। পরে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে প্রধান বিচারপতি বরাবর স্মারকলিপিটি পাঠানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতায় এক অসহনীয় পরিস্থিতিতে কারাবন্দি বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের পরিবারের সদস্যরা প্রধান বিচারপতির দ্বারস্থ হতে বাধ্য হয়েছেন।

স্মারকলিপিতে বলা হয়েছে, বিচার বিভাগের অভিভাবক হিসেবে বিচার বিভাগকে রক্ষা করা, স্বাধীন ও ন্যায় বিচার বিভাগ প্রতিষ্ঠায় আপনি অগ্রণী ভূমিকা রাখবেন। একইসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষার নামে বিরোধী নেতাকর্মীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর চলমান দমনপীড়ন, মিথ্যা, গায়েবি, হয়রানিমূলক মামলায় গণগ্রেপ্তার, রিমান্ডে পুলিশি নির্যাতন, ঢালাও সাজা প্রদান, জামিন প্রদান না করার বিষয়ে আপনার উদ্যোগী ভূমিকা প্রত্যাশা করছি। আমাদের অনুরোধ, গণগ্রেপ্তারকৃত বিএনপি ও বিরোধী মতাবলম্বী রাজনৈতিক বন্দিদের আশু মুক্তির জন্য আপনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও আদালতগুলোর প্রতি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন।

এতে আরও বলা হয়, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে মহাসমাবেশের ৪ থেকে ৫ দিন আগে থেকে আজকের দিন পর্যন্ত মোট মামলা হয়েছে ৪৩৫টির বেশি, গ্রেপ্তার হয়েছেন ১৭ হাজার ১০ জনের বেশি নেতাকর্মী। এছাড়া ২৯টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রায় ৫২৬ জনের বেশি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে স্মারকলিপিতে।

আরএস

Link copied!