Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

অপো তৈরি করেছে ফাস্ট চার্জার, মাত্র ৯ মিনিটেই হবে ফুল চার্জ!

নিজস্ব প্রতিবেদক

জুন ২৮, ২০২২, ০৭:৪৬ পিএম


অপো তৈরি করেছে ফাস্ট চার্জার, মাত্র ৯ মিনিটেই হবে ফুল চার্জ!

ফোনের চার্জ অল্পতেই শেষ হওয়ার দিন ফুরিয়েছে অনেক আগেই। ফোনের ব্যাটারির শক্তি যেমন বাড়ছে তেমনি কমছে চার্জে দেওয়ার সময়সীমা। আগে ফোন চার্জ করতে ৪ থেকে ৬ ঘণ্টা সময় লাগতো। এখন ফাস্ট চার্জিং প্রযুক্তির কল্যাণে সময়টা নেমে এসেছে কয়েক মিনিটে।

ফোনের চার্জিং প্রযুক্তি নিয়ে বেশ কয়েক বছর ধরে গবেষণা চালিয়ে যাচ্ছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো। প্রতিষ্ঠানটি এবার সফলতার মুখ দেখেছে। অপো তৈরি করেছে ২৪০ ওয়াটের ফাস্ট চার্জার, যার মাধ্যমে মাত্র ৯ মিনিটেই স্মার্টফোন ফুল চার্জ হবে।
 
চার্জিং প্রযুক্তিকে অন্যান্য উচ্চতায় নিয়ে যেতে চলেছে অপো। চলতি বছর ফেব্রুয়ারিতেই ২৪০ ওয়াটের ‍সুপারভোক চার্জিংয়ের বিষয়ে ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। প্রোটোটাইপের সে ডিভাইস সম্পূর্ণ চার্জ হতে সময় লেগেছিল মাত্র ৯ মিনিট। ব্যবহার হয়েছিল ৪৫০০ এমএএইচ ব্য্যাটারি।

এবার বাণিজ্যিক ফোনেও এই প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে অপো। যদিও বাণিজ্যিকভাবে স্মার্টফোনে কবে এই প্রযুক্তি ব্যবহার শুরু হবে সেই বিষয়ে বিস্তারিত কিছুই জানায়নি।

সম্প্রতি উন্মোচিত হওয়া একাধিক বাজেট স্মার্টফোনে ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে। আইকিউ০০ ১০ প্রো ফোনে ব্যবহার করা হতে পারে ২০০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। মাত্র ১২ মিনিটে এই স্মার্টফোনের ব্যাটারি শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হবে।

প্রসঙ্গত, শাওমি ও আইকি০০ এর মতো প্রযুক্তির প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যেই গ্রাহকের জন্য সুপার ফাস্ট চার্জিং স্মার্টফোন নিয়ে এসেছে। শাওমি ১১আই হাইপারচার্জ ফাইভজি ও আইকিউ০০ ৯ প্রো ফোনগুলিতে ১২০ ওয়ার্ডের ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে।

এ ছাড়াও রিয়েলমি জিটি নিউ ৩ ফোনে থাকছে ৮০ ওয়ার্ডের ফাস্ট চার্জিং সাপোর্ট। রিয়েলমি দাবি করছে, ১২ মিনিটে এই ফোনের ব্যাটারি শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হবে।

শুধু স্মার্টফোন নয়, ফাস্ট চার্জিং ডিভাইসের মাধ্যমে উপকৃত হবে ল্যাপটপ, ট্যাবলেট ও অন্যান্য ব্যাটারি চালিত ডিভাইসও।