Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

টিকটকারদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকারচক্র

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২১, ২০২২, ০৫:৫৪ পিএম


টিকটকারদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকারচক্র

বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় টিকটক। আট থেকে আশি সববয়সী ব্যবহারকারী আছে এই সাইটটির। বিভিন্ন দেশে টিকটক নিষিদ্ধ করলেও এর জনপ্রিয়তা কমেনি একটুও। বরং দিন দিন বেড়েই চলেছে এর ব্যবহারকারীর সংখ্যা।

সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করা যায় সাইটটিতে। তা আপলোড করে অনেকে আয়ও করছেন লাখ লাখ টাকা। তবে টিকটক ব্যবহারকারীদের জন্য বড় দুঃসংবাদ জানিয়ে একদল গবেষক। সম্প্রতি ফোর্বসের এক প্রতিবেদনে জানানো হয়েছে এমনই তথ্য।

হ্যাকাররা কীস্ট্রোকের মাধ্যমে টিকটক ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের তথ্য ও পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে। ভিয়েনার একজন সফটওয়্যার গবেষক ফেলিক্স ক্রাউস জানিয়েছেন এমনই সব ভয়ংকর তথ্য। টিকটক ব্যবহারের সময় বিভিন্ন বিজ্ঞাপন এবং লিঙ্ক আসে। এগুলোতে ক্লিক করেই নিজেদের সর্বনাশ ডেকে আনছেন ব্যবহারকারীরা।

এছাড়াও বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে কীস্ট্রোক করছে হ্যাকাররা। এছাড়াও জাভাস্ক্রিপ্ট ডিটেকটের মাধ্যমে দেখা গেছে, বিভিন্ন কোড পাঠিয়ে টিকটকারদের ব্যক্তিগত তথ্য, ক্রেডিট কার্ডের খবর, বিভিন্ন ব্যক্তিগত পাসওয়ার্ড নিজেদের দখলে নিয়ে নিচ্ছে তারা।

গবেষকরা বলছেন শুধু টিকটকই নয়, মেটার বিভিন্ন সাইটও আছে হুমকির মুখে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার, স্ন্যাপচ্যাট, অ্যামাজন ও রবিনহুড। এই সাইটগুলোতেও বিভিন্ন কোডের মাধ্যমে কীস্ট্রোক করছে হ্যাকাররা। ব্যবহাকারীদের এখনই সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

সূত্র: ফোর্ভস

আমারসংবাদ/আরইউ

Link copied!