Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘সাইবার অপরাধীরা দুর্বল পরিসেবাগুলোকে কাজে লাগিয়ে আক্রমণ করে’

মো. সোহাগ বিশ্বাস

মো. সোহাগ বিশ্বাস

জানুয়ারি ২৮, ২০২৩, ০২:৩১ পিএম


‘সাইবার অপরাধীরা দুর্বল পরিসেবাগুলোকে কাজে লাগিয়ে আক্রমণ করে’

সাইবার অপরাধীরা সর্বদা দুর্বল পরিসেবাগুলোকে কাজে লাগিয়ে আক্রমণ করে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি শনিবার (২৮ জানুয়ারি) নিরাপদ ডিজিটাল সমাজঃ রাষ্ট্রের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

ডিজিটাল বাংলাদেশ মেলা ২০২৩ এর সমাপনি দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের এক নাম্বার হলে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোরশেদ জামান।

এ সময় বাংলাদেশে ২০২২ সালের পরিলক্ষিত সাইবার হুমকির সারসংক্ষেপ তুলে ধরা হয়।

এই সাইবার বোলিং থেকে বাঁচার জন্য কিছু করণীয় তুলে ধরা হয়। সুচনা প্রবন্ধে এসব কথা তুলে ধরেন তারেক এম বরকতউল্লাহ, প্রকল্প পরিচালন, বিজিডি ই-গভ সিআইআরটি। এ সময় তিনি কিছু আইনের কথাও উল্লেখ করেন, এরমধ্যে অন্যতম,ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮, ডিজিটাল নিরাপত্তা বিধিমালা ২০২০, ডিজিটাল ফরেনসিক গাইডলাইন ২০২০।

ডিএমপির সাইবার সিকিউরিটি ইউনিটের এক কর্মকর্তা নাজমুল বলেন, ই-গভ সিকিউরিটির সাথে পুলিশের সাইবার ইউনিটের সমন্বয় থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন মেয়ে সাইবার বোলিংয়ের শিকার হলে তাদের সেবা নিশ্চিত করতে হবে। 

এখনো প্রত্যন্ত অঞ্চলে থানার ওসিরা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা নিতে চায় না, কেননা তারা সে বিষয়ে যানে না, তাইবেই পিরিশেবা প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যেতে হবে। তিনি আরো বলেন, দেশের বাইরের বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয়ের ব্যবস্থা করতে হবে।

বিটিআরসির কমিশনার দিলজার হোসেন বলেন, ওটিটি গাইড লাইন নিশ্চিত না হলে ফেইজবুক ও ইউটিউবে কারা অপরাধ করছে তাদের চিহ্নিত করতে পারছি না।

এসময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মোরশেদ জামান বলেন, আইন প্রনয়ণ হয়েছে, তার কার্যকারিতাও শুরু হয়ে, প্রথমদিকে কিছু ভুলত্রুটি হতে পারে, এ ক্ষেত্রে সকলকে সহনশীল হতে হবে। 

তাছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করতে হবে। তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, আপনি ১৮ বছরের মেয়ে বিয়ে করবেন আবার তাকে এমবিবিএস পাশ হতে হবে, সেটা কি সম্ভব? আপনাকে সময় দিতে হবে, ধৈর্য ধরতে হবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান আমাদের একটা পূর্নাঙ্গ সংবিধান দিয়েছিলেন। এটি ছিল তার দীর্ঘ দিনের পরিকল্পনার অংশ। ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ ভিক্ষা করে বাজেট পেশ করত, অন্য দেশের উপর আমাদের নির্ভর হতে হতো কিন্তু শেখ হাসিনা রুপকল্প ২০২১ ও ২০৪১ ঘোষণা করে বাংলাদেশকে সমৃদ্ধ করছে।

এ সময় মন্ত্রী আরো বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন নিয়ে বিভ্রান্ত ছড়াবেন না, এটি গণমাধ্যমকর্মীদের দমন করতে করা হয়নি, এই আইন সকলের প্রয়োজনে করা হয়েছে বলেও মন্ত্রী বলেন।

টিএইচ

Link copied!