Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

চাঁদে অবতরণে ব্যর্থ জাপানের মহাকাশযান

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ২৬, ২০২৩, ০১:২৪ পিএম


চাঁদে অবতরণে ব্যর্থ জাপানের মহাকাশযান
ছবি: রয়টার্স

জাপানের প্রথম বেসরকারি মহাকাশযান ‘হাকুতো-আর’ চাঁদে অবতরণে ব্যর্থ হয়েছে। মহাকাশযানটি মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা ছিল।

তবে ধারণা করা হচ্ছে চাঁদের পৃষ্ঠে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়েছে মহাকাশযানটি। যার কারণে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। খবর রয়টার্স।

আইস্পেসের প্রধান নির্বাহী কর্মকর্তা তাকেশি হাকামাদা বলেন, আমরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। পরিকল্পিত অবতরণের সময় পার হয়ে যাওয়ার প্রায় ২৫ মিনিট পর তিনি বলেন, আমাদের ধরে নিতে হবে যে আমরা চন্দ্রপৃষ্ঠে অবতরণ সম্পূর্ণ করতে পারিনি।

তবে এ মিশনের স্বপ্ন ভঙ্গ হলেও এটি তাদের কাছে বেশ তাত্পর্যপূর্ণ জানিয়ে তিনি আরও বলেন, পুরো কার্যক্রম থেকে তারা প্রচুর তথ্য ও অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন। এটি চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২৯৫ ফুট (৮৯ মিটার) দূরে ছিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, টোকিওভিত্তিক আইস্পেসের তৈরি এ ল্যান্ডারে ছিল একটি অনুসন্ধানী রোভার এবং টেনিস বল আকৃতির একটি রোবট। এই মহাকাশযানটি গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্সের রকেটে করে পাঠানো হয়েছিল। গন্তব্যে পৌঁছাতে যানটির পাঁচ মাস সময় লেগেছে।

মহাকাশযানটিতে থাকা এম১ ল্যান্ডারের উচ্চতা ছিল ২ মিটার এবং ওজন ৩৪০ কেজি। এর আগে চাঁদে পাঠানো মানসম্মত মহাকাশযানগুলোর তুলনায় এটি তুলনামূলক অনেক ছোট ছিল। প্রায় এক মাস আগে চাঁদের কক্ষে পৌঁছেছিল এটি। মঙ্গলবার চন্দ্র পৃষ্ঠের উপরে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে ঘণ্টায় প্রায় ছয় হাজার কিলোমিটার বেগে চন্দ্রপৃষ্ঠে অবতরণের কথা ছিল এ মহাকাশ যানটির।

এআরএস

 

Link copied!