Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪,

কলের গান: সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৮, ২০২৪, ০২:০৩ পিএম


কলের গান: সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং শামীম আমিনুর রহমান, স্থপতি ও লেখক এবং সদস্য, বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের যৌথ উদ্যোগে নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ১৬ দিনব্যাপী  ‍‍`কলের গান: সেকাল-একাল শীর্ষক বিশেষ প্রদর্শনী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটি উদ্বোধন করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য শিল্পী ও ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, মফিদুল হক, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর এবং এলিজা বিনতে এলাহী ভ্রমণকারী ও লেখক।

স্বাগত বক্তব্য দেন- স্থপতি শামীম আমিনুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো. কামরুজ্জামান, মহাপরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘর। অনুষ্ঠানের শুরুতে এলিজা বিনতে এলাহীর প্রযোজনায় ও  জনাব এ আর এম নাসির-এর পরিচালনায় নির্মিত ‘The historical World of Shameem Aminur Rahman’ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। তথ্যচিত্রে শামীম আমিনুর রহমানের বহুমুখি চিন্তা চেতনার বিষয়টি উঠে আসে। স্বাগত বক্তব্যে স্থপতি আমিনুর রহমান  তার এসকল নিদর্শন সংগ্রহের আগ্রহ ও এগুলো নিয়ে তার পরিকল্পনার কথা বিস্তারিতভাবে তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্পী রফিকুন নবী বলেন, কলের গানের সাথে তার তার দাদা, বাবা ও তিনি বংশ পরম্পরায় জড়িত ছিলেন। কলের গান জুড়ে রয়েছে অনেক স্মৃতি । তিনি চারুকলার শিক্ষক থাকাকালীন টাকা জমিয়ে এমন কি ধার করেও অনেক রেকর্ড কিনেছেন সেগুলো সংগ্রহে রেখেছেন। শামীম আমিনুর রহমানের এ প্রদর্শনী দেখে তিনি বিস্ময় প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, সংগীতের এসকল গ্রামোফোন, রেকর্ড দেখলে এক ধরনের নস্টালজিয়া কাজ করে। এসকল নিদর্শন নিয়ে আরো বড় আকারের একটি প্রদর্শনী ঢাকায় এবং বিভাগীয় শহর ও জেলা শহরে আয়োজন করলে জনগণ কলের গান, রেকর্ডসহ বাংলার ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে পারবে।

সভাপতির বক্তব্যে বলেন, যেহেতু জাদুঘর ইতিহাস ঐতিহ্যের ধারক ও বাহক সেহেতু এ সকল ঐতিহ্যিক নিদর্শনসমূহ জনগণের সামনে তুলে ধরাই জাদুঘরের মুখ্য কাজ। সে কাজটিই নিরলসভাবে করে চলছে।  

ইএইচ

Link copied!