Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

জয় দিয়ে ফেডারেশন কাপ শুরু আবাহনীর ম্যাচের আগে পেলেকে স্মরণ

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

জানুয়ারি ৩, ২০২৩, ০৭:০৬ পিএম


জয় দিয়ে ফেডারেশন কাপ শুরু আবাহনীর ম্যাচের আগে পেলেকে স্মরণ

মুন্সিগঞ্জে ফেডারেশন কাপের ম্যাচে মুখোমুখি হয়েছিল ঢাকা আবাহনী ও বাংলাদেশ পুলিশ। গতকাল সেই ম্যাচ শুরুর আগে ফুটবলের রাজা পেলের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। ফুটবলের রাজা পেলের মৃত্যুতে পুরো বিশ্ব শোকাহত। ফিফা ব্রাজিলিয়ান এ কিংবদন্তিকে সম্মান জানানোর জন্য তাদের অধিভুক্ত ২১১ দেশেই প্রতিযোগিতামূলক খেলার আগে নীরবতা পালনের নির্দেশ দিয়েছে। বিশ্বের প্রতিটি দেশই সেটা অনুসরণ করছে। গত ২৯ ডিসেম্বর মধ্য রাতে মৃত্যুবরণ করেন পেলে। পরের দিন ৩০ ডিসেম্বর নারী ফুটবল লিগের ম্যাচ ছিল। সেই ম্যাচেও পেলের জন্য নীরবতা পালন করা হয়েছে। নারী লিগের পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার ও চ্যাম্পিয়নশিপ লিগেও শোক পালিত হয়েছে। বাফুফের অধীনে আরেকটি ফুটবল প্রতিযোগিতা ফেডারেশন কাপ চলমান। এই টুর্নামেন্টটি এখন শুধু সপ্তাহের মঙ্গলবার অনুষ্ঠিত হয়। ফলে গতকাল এই প্রতিযোগিতাতেও পেলেকে সম্মান জানানো হয়।

এদিকে পুরো ম্যাচে দাপট দেখিয়েও একটির বেশি গোল পায়নি আাবাহনী। জয়সূচক গোলটি এসেছে আত্মঘাতী থেকে। মনজুরুর রহমান মানিকের লক্ষ্যভেদে ফেডারেশন কাপ ফুটবলে শুভ সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু কিছুতেই প্রতিপক্ষের গোলমুখ উন্মুক্ত করা যাচ্ছিলো না। সি গ্রুপে আবাহনী লিমিটেড প্রথম ম্যাচ খেলতে নেমে একমাত্র গোলটি পেয়েছে বিরতির ঠিক ৫ মিনিট আগে। ৪০ মিনিটে এগিয়ে যায় আবাহনী।  রহমত মিয়ার লম্বা থ্রো-ইন থেকে গোলকিপার তুষার ঠিকমতো প্রতিহত করতে পারেননি, ফিরতি বলে বক্সের ভিতরে পিটার এনরোচ লক্ষ্যে সাইড ভলি নেন; আবারও গোলকিপার ফেরান। তবে সামনে থেকে নাবীব নেওয়াজ জীবন শট নিলেও  মন্জুরুর রহমান মানিকের শরীরে লেগে শূন্যে উঠে গেলে গোললাইন থেকে হেডেই ক্লিয়ার করতে গিয়ে নিজেই জড়িয়ে দেন জালে।

তিন মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েও হাতছাড়া হয় মারিও লেমসের দলের। রহমতের থ্রো-ইন প্রতিপক্ষ ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি,  নাইজেরিয়ান এনরোচের মাথা হয়ে মেরাজ হোসেন পেয়ে সুন্দর সাইড ভলি নিলেও তা পোস্টে লেগে প্রতিহত হয়। প্রথমার্ধে পুলিশ একটি ভালো সুযোগ পেয়েছিল। পালাসিওর ক্রস গোলকিপার শহিদুল আলম সোহেল ফিরিয়ে দেন, ফিরতি বলে অধিনায়ক কোমলের শট ক্রস বারের ওপর দিয়ে গেলে গোল পাওয়া হয়নি সার্ভিসেস দলটির। বিরতির পর আবাহনীর দাপট চলতে থাকে। কিন্তু গোল ব্যবধান বাড়ানোর চেষ্টা করেও সফল হতে পারেনি দেশের অন্যতম ঐতিহ্যবাহী দলটি। ৬৯ মিনিটে বক্সের ভিতরে বল পেয়ে কলিনদ্রেস  শট নেওয়ার আগে ডিফেন্ডার শ্যামল ক্লিয়ার করে গোল হতে দেননি। ৭ মিনিট পর কলিনদ্রেসের ক্রসে দুই ডিফেন্ডারর মাঝে রহিম উদ্দিন বল পেয়ে লক্ষ্যে রাখতে পারেননি। বল চলে যায় পোস্টের বাইরে দিয়ে। যোগ করা সময়ের শেষ দিকে  বক্সের ভিতরে বল পেয়ে বদলি এলিটা কিংসলের জোরালো শট দূরের পোস্ট দিয়ে যায়। শেষ পরযন্ত এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের।

এবি

Link copied!