Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘হাথুরুসিংহে একজন যোদ্ধা’

মো. মাসুম বিল্লাহ

মে ৩১, ২০২৩, ১১:৫৭ এএম


‘হাথুরুসিংহে একজন যোদ্ধা’

চন্ডিকা হাথুরুসিংহে ও রঙ্গনা হেরাথ, শ্রীলঙ্কাতে জন্ম দুজনের। একসময় তারা ছিলেন খেলোয়াড়ী জীবনের সতীর্থ, বাংলাদেশে এসে উভয়ে বনে গেছেন কোচিং-সতীর্থ। মাঝে আবার হাথুরুসিংহের অধীনেও খেলেছেন হেরাথ। সব মিলিয়ে হাথুরুকে বেশ ভালোভাবেই জানা হেরাথের। যেখান থেকে টাইগারদের প্রধান কোচকে তার মূল্যায়ন ‘যোদ্ধা’ হিসেবে।

নতুন প্রধান কোচ আসলে প্লেয়ারদের পাশাপাশি অন্য কোচিং স্টাফদেরও নতুন করে মানিয়ে নেয়ার চ্যালেঞ্জ থাকে। তবে হাথুরুসিংহে আসায় সেদিক থেকে অনেকটাই নির্ভার বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। দু‍‍`জনের সম্পর্কই বেশ ভালো।

আগের মেয়াদে কড়া হেডমাস্টার হিসেবে পরিচিতি পেয়েছিলেন হাথুরুসিংহে। তখন নাকি তার সামনে সরাসরি মত প্রকাশেও ভয় পেত অনেক ক্রিকেটার। তবে দ্বিতীয় দফায় বাংলাদেশে এসে ভিন্ন কিছু দেখাচ্ছেন এই লঙ্কান। বেশ পরিণত দেখা যাচ্ছে তাকে। প্রতিনিয়ত হিসেব কঁষে পা ফেলছেন সম্মুখে।

তবে নামের সাথে জুটে যাওয়া কড়া হেড মাস্টার তকমা এখন ঘোচেনি। তবে সতীর্থ কোচ রঙ্গনা হেরাথের মতে হাথুরুসিংহে কড়া নয় বরং সাহসী মানসিকতার একজন যোদ্ধা।

মঙ্গলবার গণমাধ্যমের সাথে আলাপকালে এই প্রসঙ্গে হেরাথ বলেন, ‍‍`আমি জানি না কিভাবে আপনি বিষয়টার মূল্যায়ণ করবেন। যখন আপনি নিজের লক্ষ্যের উপর কঠোর পরিশ্রম করবেন, তখন আপনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। আমি মনে করি না সে কড়া মানসিকতার কেউ। সে সবসময় একজন যোদ্ধা, আমি তার এই মানসিকতা পছন্দ করি।’

এই সময় একই দেশের হওয়াতে হাথুরুসিংহের সাথে কাজ করা সহজ হচ্ছে বলে জানিয়ে হেরাথ বলেন, ‍‍`আমরা একসাথে খেলেছি। ওর অধীনেও খেলেছি। আমাদের সম্পর্ক বুঝাপড়া দারুণ। এই বুঝাপড়া থাকলে কাজ করা সহজ হয়ে যায়।‍‍`

এইচআর

Link copied!