community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ

পরাজয়ে বিশ্বকাপ শেষ আর্জেন্টিনার

ক্রীড়া প্রতিবেদক

জুন ১, ২০২৩, ১২:১২ পিএম


পরাজয়ে বিশ্বকাপ শেষ আর্জেন্টিনার

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে প্রথমে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি আর্জেন্টিনা। তবে স্বাগতিক দেশ হওয়ার সুযোগ পেয়ে বিশ্বকাপের টিকিট পায় লে আলবিসেলেস্তেরা। 

ঘরের মাঠে বিশ্ব আসরে গ্রুপ পর্বে দাপুটে পারফরম্যান্সে হট ফেভারিটের তকমাও পেয়েছিল তারা। তবে নকআউট পর্বে এসে নাইজেরিয়া দেয়ালে আটকে গেল হ্যাভিয়ের ম্যাচেরানোর শিষ্যরা।

বুধবার (৩১ মে) আর্জেন্টিনার স্যান হুয়ান ডেল বিসেন্টেনারিও স্টেডিয়ামে স্বাগতিক আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে আফ্রিকার দেশ নাইজেরিয়া। 

আফ্রিকান দলটি ইব্রাহিম বেজি মুহাম্মদের গোলে এগিয়ে যাওয়ার পর হালিরু সারকির গোলে বিশ্বকাপে শেষ আট নিশ্চিত করে।

জাতীয় দলের মতো যুব দলেও শক্তির বিচারে নাইজেরিয়ার থেকে ঢের এগিয়ে ছিল আর্জেন্টিনা। ম্যাচের পরিসংখ্যানে বল দখল থেকে শুরু করে আক্রমণ, পাস কিংবা টার্গেটে শট সবকিছুতেই বেশ এগিয়ে স্বাগতিকরা। 

শুধু ফলাফলটাই বিপরীতে গেছে আর্জেন্টাইনদের, যার ফলে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে রেকর্ড ছয়বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিন ম্যাচের শুরুর দিকে কিছুটা ম্যাড়মেড়ে ফুটবল খেলেছে দুদলই। ঘরের মাঠে ধীরে ধীরে আক্রমণের ধার বাড়ায় আত্মবিশ্বাসী আর্জেন্টিনা। তবে গোলশূন্যতেই শেষ হয় প্রথমার্ধের খেলা। দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া আর্জেন্টিনা রক্ষণভাগের ওপর নিয়ন্ত্রণ হারায় কিছুটা। সুযোগ নিতে ভুল করেনি আফ্রিকান দলটি।

৫৮তম মিনিটেই প্রায় লিড নিয়ে ফেলেছিল নাইজেরিয়া। কিন্তু আদেনিরান লাওয়ালের শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি শটে আবারও সুযোগ পান নাইজেরিয়ানরা, তবে বল জালে জড়াতে পারেনি তারা। তবে গোলের সুযোগের জন্য আর বেশি অপেক্ষা করতে হয়নি নাইজেরিয়াকে। ৬১তম মিনিটে আদেনিরানের পাস থেকেই জালে বল জড়ান বেজি মুহাম্মদ।

পিছিয়ে পড়ে গোলের জন্য আরও মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। ৬৪তম মিনিটে কার্বোনির দুর্দান্ত শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। ৮৩তম মিনিটে রোমেরোর নেয়া শট গোলকিপারকে পরাস্ত করলেও পোস্টে লেগে ফিরে আসে। এতে শুধু ভাগ্যের জোরে বেঁচে যায় নাইজেরিয়া।

ফলে এক পর্যায়ে ম্যাচ থেকে ছিটকে যেতে থাকে আর্জেন্টিনা। তবে অতিরিক্ত সময়ে এসে গোল করে স্বাগতিকদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন সারকি। প্রতি আক্রমণে গোলটা আদায় করে নেয় নাইজেরিয়ানরা। সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে আফ্রিকান দলটি। আর চলমান বিশ্বকাপের স্বপ্ন এখানেই শেষ হয় আর্জেন্টিনার।

এইচআর
 

Link copied!