community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

আইসিসির স্বীকৃতি পেল যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

মে ২৮, ২০২৪, ০৭:১৮ পিএম


আইসিসির স্বীকৃতি পেল যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট

কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) নাম লিখিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। যেখানে শাহরুখ খানের দল লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলার কথা রয়েছে সাকিবের। এর আগে বিশ্বের যতগুলো লিগে খেলছেন সাকিব প্রতিটি লিগই আইসিসির লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা প্রাপ্ত।

তবে যুক্তরাষ্ট্রের মেজর লিগ (এমএলসি) ছিল লিস্ট ‘এ’ ক্রিকেটের বাইরে। কিন্তু কয়েকদিনের ব্যবধানে আইসিসির লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পেয়েছে এমএলসি।

এর আগে কেবল আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোই লিস্ট ‘এ’ ক্রিকেট আয়োজনের অনুমোদন পেত। তবে সম্প্রতি এই শর্ত শিথিল করে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে স্বীকৃতি দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। সেই ধারাবাহিকতায় এমএলসিও এই সুবিধা আদায় করে নিয়েছে।

এর আগে মেজর লিগ ক্রিকেটের একটি আসর অনুষ্ঠিত হয়েছিল। এবার বসতে যাচ্ছে তাদের দ্বিতীয় আসর। তার আগে লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদা পাওয়ায় বেশ রোমাঞ্চিত এমএলসির পরিচালক জাস্টিন গেয়ালে।

ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে জাস্টিন বলেন, আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এই টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের উচ্চ মানেরই স্বীকৃতি। সহযোগী দেশ হয়েও এমন সুবিধা পাওয়ায় আমরা গর্বিত। আশা করি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এমএলসির পরবর্তী আসরও আমরা সফলতার সঙ্গে আয়োজন করতে পারব।

আগামী ৫ জুলাই এমএলসির দ্বিতীয় আসর শুরু হবে। লিস্ট ‘এ’ স্ট্যাটাস পাওয়ার সঙ্গে সঙ্গে এখন টুর্নামেন্টটি দল বাড়ানোরও চিন্তা ভাবনা করছে। যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করতেই এমন উদ্যোগ।

বর্তমানে দল রয়েছে ৬টি। আগামী কয়েক বছরে সেটি ১০ দলে বাড়ানোর পরিকল্পনা। তাতে বাড়বে ম্যাচের সংখ্যাও। ২০২৩ সালের আসরে ১৯টি ম্যাচ হয়েছে। আগামী বছর ৩৪-এ উন্নীত করতে চায় আয়োজকরা। এই মৌসুমের জন্য ম্যাচ থাকছে ২৫টি।

বর্তমান ৬টি দলের চারটিই আবার আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ান্স, কেকেআর, চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালসের মালিকানাধীন।

আরএস

Link copied!