Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পোশাক রপ্তানিতে নতুন দুয়ার খুলল পদ্মা সেতু

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৯, ২০২২, ০১:২৩ এএম


পোশাক রপ্তানিতে নতুন দুয়ার খুলল পদ্মা সেতু

স্বপ্নের পদ্মা সেতু দিয়ে প্রথমবারের মতো দেশের দ্বিতীয় বৃহত্তর সমুদ্রবন্দর বাগেরহাটের মোংলা থেকে পোশাক রপ্তানি শুরু হয়েছে। প্রথম ধাপের পোশাকের এই চালানটি ৪০ ফুট দৈর্ঘ্যের ১৭টি কনটেইনারে করে মোট ৩৪ টিইউজ গার্মেন্টস পণ্য জাহাজে করে পোল্যান্ড নিয়ে যাবে।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ওই গার্মেন্টস পণ্যগুলো নিয়ে মোংলা বন্দর ছেড়েছে পানামার পতাকাবাহী জাহাজ ‘এমভি মার্কস নেসনা’। এর আগে গত ২৫ জুলাই বন্দর জেটিতে ভিড়েছিল বিদেশি এই জাহাজটি।

মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা দিয়ে প্রথমবারের মতো গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। তবে এর আগে মোংলা বন্দর দিয়ে হাতে গোনা কয়েকবার অল্পকিছু গার্মেন্টস পণ্য রপ্তানি হয়েছে। কিন্তু আগে এই পথে ফেরিঘাটে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো।

এরফলে অনেক রপ্তানিকারক মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হতেন না। তবে পদ্মা সেতুর ফলে বর্তমানে সময় ও দূরত্ব কমে যাওয়ায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি আগের চেয়ে আরও দ্রুত ও সহজ হবে। মোংলা বন্দর থেকে গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজের  এই যাত্রাকে বন্দরের জন্য একটি নতুন মাইলফলক হিসেবে দেখছেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের পর সড়কপথে ঢাকা থেকে মোংলা বন্দর হয়ে প্রথম গার্মেন্টস পণ্য রপ্তানি করা হচ্ছে। ৪০ ফুট দৈর্ঘ্যের ১৭টি কনটেইনারে ৩৪ টিইউজ গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি পোল্যান্ড যাবে।’

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমকালো আয়োজনে গত ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন করেন। ওইদিন নিজ গাড়ির বহরে থাকা ১৮টি যানবাহন পারাপার বাবদ ১৬ হাজার ৪০০ টাকা দিয়ে টোল আদায় কার্যক্রমের উদ্বোধনও করেন সরকারপ্রধান। এর পরদিন থেকে ৩০ হাজার কোটি টাকার বেশি ব্যয়ে নির্মিত দেশের সবচেয়ে দীর্ঘ এই সেতুটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।
 

Link copied!