Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বাংলাদেশে বিপুল বিনিয়োগ করতে আগ্রহী ভারতীয়রা

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২৯, ২০২২, ০২:০১ এএম


বাংলাদেশে বিপুল বিনিয়োগ করতে আগ্রহী ভারতীয়রা

ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশে বিপুল পরিমাণ যৌথ বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

গতকাল রোববার বিডার কনফারেন্স রুমে আয়োজিত এক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। গত ২৩ আগস্ট ভারতের রাজস্থানে কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) মধ্যে ভারত-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে একটি কনফারেন্স অনুষ্ঠিত হয়। এই কনফারেন্সের বিভিন্ন বিষয় অবগত করতেই মিডিয়া ব্রিফিংয়ের আয়োজন করে বিডা।

বিডার চেয়ারম্যান বলেন, এই বিজনেস টু বিজনেস (বিটুবি) কনফারেন্সে ভারতীয় বিনিয়োগকারীরা বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিপুল পরিমাণে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এ সময় বাংলাদেশের বিভিন্ন কোম্পানির সাথে যৌথভাবে ভারতীয় কোম্পানি ৯টি এক্সপ্রেসন অব ইন্টারেস্ট (ইওআই) স্বাক্ষর করে, যেখানে প্রাথমিক অবস্থায় ভারতীয় বিনিয়োগের পরিমাণ হবে ৮০০ কোটি টাকার বেশি।

বাংলাদেশে আরও বেশি ভারতীয় বিনিয়োগ আসবে, এমনটা জানিয়ে সিরাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী আগামী মাসে ভারত সফর করবেন। এই সফরে সিআইআইয়ের সাথে তার মিটিং নির্ধারণ করা আছে। ইতোমধ্যে বাংলাদেশের নিটল-নিলয় গ্রুপের সাথে টিভিএস এবং থ্রি হুইলার কার্গোর ৩০০ কোটি টাকা যৌথ বিনিয়োগের ইওআই স্বাক্ষরিত হয়।

এছাড়াও বিজয় এন্টারপ্রাইজের সাথে ৫০ কোটি টাকা বিনিয়োগের চুক্তি স্বাক্ষরিত হয়। ভারতীয় বিনিয়োগকারীরা বাংলাদেশে টাটা ডিজেল জেনারেটর, সরিষার তেল, মার্বেল ও গ্রানাইট কাটিং অ্যান্ড পলিসিং, জুয়েলারি ইন্ডাস্ট্রি, সিলভার, গোল্ড অ্যান্ড হ্যান্ড মেইড, পর্যটন ব্যবসার ক্ষেত্রে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, রাজস্থানের জয়পুরে অনুষ্ঠিত ওই কনফারেন্সে প্রধান অতিথি ও মূল প্রবন্ধ উপস্থাপনকারী হিসাবে বিডার চেয়ারম্যান বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ তুলে ধরেন এবং বিভিন্ন সেক্টরে ভারতীয় বিনীয়োগকারীদের এখানে বিনিয়োগের উৎসাহ প্রদান।

মিডিয়া ব্রিফিংয়ে ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে ভারতীয় বিনিয়োগকারীরা খুবই আগ্রহী। বর্তমানে বাংলাদেশ থেকে ভারতে প্রায় দুই বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি হয়, আমরা এটাকে তিন বিলিয়নে উন্নীত করে রপ্তানি বৈষম্য কমিয়ে আনার পাশাপাশি বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধির জন্য কাজ করছি।

বিফ্রিংয়ে আরও উপস্থিত ছিলেন আইবিসিসিআইয়ের সহ-সভাপতি শোয়েব চৌধুরী, সাধারণ সম্পাদক এস এম আবুল কালাম আজাদ, আইবিসিসিআইয়ের করপোরেট মেম্বার এম এ আজিজসহ বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

Link copied!