Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মুক্তিযোদ্ধা-সংগীতশিল্পী লীনু বিল্লাহর প্রাপ্তি...

বিনোদন প্রতিবেদক

বিনোদন প্রতিবেদক

সেপ্টেম্বর ৪, ২০২২, ০১:৫৬ এএম


মুক্তিযোদ্ধা-সংগীতশিল্পী লীনু বিল্লাহর প্রাপ্তি...

একজন লীনু বিল্লাহ, একজন মুক্তিযোদ্ধা, একজন সংগীতশিল্পী। মুক্তিযুদ্ধের সময় তিনি সেক্টর টু’র অধীনে সরাসরি যুদ্ধ করেছিলেন। আর তাই জীবদ্দশায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সময়টা উপভোগ করতে পেরেছেন, যেন এটাই জীবনের অনেক বড় প্রাপ্তি। বাংলাদেশের জনপ্রিয় দেশাত্মবোধক গান ‘ও আমার বাংলা মা তোর’ গানটি শ্রোতা-দর্শক প্রথম তারই কণ্ঠে শুনতে পান।

১৯৭২ সালের ১০ মার্চ গানটি প্রথম প্রচারিত হয়। গানটি লিখেছিলেন আবুল ওমরাহো মো. ফখরুদ্দিন, সুর করেছিলেন আলাউদ্দিন আলী। পরবর্তীতে ‘এক ঝাঁক বলাকা’ সিনেমায় সাবিনা ইয়াসমিন এ গানটি গেয়েছিলেন। গানে যে খুব বেশি নিয়মিত ছিলেন তিনি, এমনও নয়।

যে কারণে মৌলিক গানের সংখ্যা ৫০টিরও বেশি নয়। নূরুজ্জামান শেখের লেখা ও আলাউদ্দিন আলীর সুর করা ‘যেভাবেই বাঁচি বেঁচে তো আছি’ গানটি জাফর ইকবাল ও শাহনাজ রহমতুল্লাহর পর তৃতীয়বার গেয়েছিলেন লীনু বিল্লাহ।

বিশেষত এই গানের দ্বিতীয় অন্তরা তার কণ্ঠে এক অন্যরকম রূপ পায়। শ্রোতা-দর্শকের মধ্যে ভীষণ ভালো লাগারও সৃষ্টি করে। লীনু বিল্লাহর গানের অ্যালবামের মধ্যে রয়েছে ‘বেস্ট অব লীনু বিল্লাহ’, ‘কথা আছে’, ‘গীতি কেমন আছো’।

এদিকে আজ লীনু বিল্লাহর জন্মদিন। আজ তিনি ৭০-এ পা রাখছেন। দিনটিতে বিশেষ কোনো আয়োজন নেই। লীনু বিল্লাহ বলেন, ‘আল্লাহর অশেষ রহমতে বেশ ভালো আছি, সুস্থ আছি। আলহামদুলিল্লাহ্।

জীবদ্দশায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিজের চোখে দেখে যেতে পেরেছি, এটা সত্যিই অন্যরকম প্রাপ্তি-আনন্দ। এ কথা আমার নয়, কয়েক সাহিত্যিকের কথা যে— স্বাধীন দেশ জীবিত মুক্তিযোদ্ধা দেখতে চায় না। তারপরও একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমি গর্বিত।  আমি প্রতি বছরই আমার জন্মদিনে গ্রামের বাড়িতে এতিম অসহায়দের সঙ্গে সময় কাটাই, তাদের খাওয়া দাওয়ার ব্যবস্থা করি।

কিন্তু এবার আর তা হচ্ছেনা, কারণ আমার ছেলে শামস বিল্লাপহ’কে নিয়ে আজকের দিনে একটু ব্যস্ত থাকতে হবে। তবে দু’তিনদিন পর আমার স্ত্রীর গ্রামের বাড়ি কালিগঞ্জে এবার এতিম অসহায়দের সঙ্গে সময় কাটাবো, খাওয়া দাওয়ার ব্যবস্থা করবো ইনশাআল্লাহ।’

Link copied!