Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

প্রধানমন্ত্রীর সাক্ষাতের আশা

দৃষ্টিপ্রতিবন্ধী হাবিবুরের পদযাত্রা

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা প্রতিনিধি

অক্টোবর ১১, ২০২২, ০৪:২৫ এএম


দৃষ্টিপ্রতিবন্ধী হাবিবুরের পদযাত্রা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতের আশায় দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক হাবিবুর রহমান নেত্রকোনা থেকে ঢাকার উদ্দেশে ১৪৭ কিলোমিটার পদযাত্রা শুরু করেছেন। তার আশা প্রধানমন্ত্রীর কাছে নিজের প্রতিষ্ঠিত প্রতিবন্ধী বিদ্যালয়ের দৈন্যদশার কথা তুলে ধরে এমপিওভুক্তকরণের পথ সুগম করা।

গত রোববার দুপুরে নেত্রকোনা পৌরসভার আন্তঃজেলা বাসস্ট্যান্ড এলাকা থেকে এই পদযাত্রা শুরু করেন। হাবিবুর রহমান নেত্রকোনা সদর উপজেলার সাজিউড়া অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক। দৃষ্টিপ্রতিবন্ধী হাবিবুর রহমানের যাত্রার আগে পারলা বাসস্ট্যান্ড এলাকায় জেলার বিভিন্ন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা তার পদযাত্রায় সংহতি জানান।

এসময় কয়েকজন শিক্ষক তার পদযাত্রায় অংশ নেন। হাবিবুর রহমান জানান, নেত্রকোনা সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় ২৬টি প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২৫ বছর আগে ১৯৯৭ সালে সদর উপজেলার মদনপুর ইউনিয়নের সাজিউড়া গ্রামে সাজিউড়া অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়টি স্থাপন করেন তিনি।

বিদ্যালয়টিতে বর্তমানে বুদ্ধি, বাক, দৃষ্টি, অটিজম ও শারীরিক মিলিয়ে মোট ১৬৪ জন শিক্ষার্থী এবং ১৪ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। ২০ শতক জমিতে স্থাপিত এই বিদ্যালয়ে ১০ জন শিক্ষার্থী আবাসিক হিসেবে থেকে লেখাপড়া করছে। বর্তমানে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, এলাকাবাসীর সহায়তায় চলছে বিদ্যালয়টি। এ অবস্থায় শিক্ষক কর্মচারীদের ভবিষ্যৎ হতাশা থাকায় তা কাটিয়ে উঠতে বিদ্যালয়টির এমপিওভুক্ত করার দাবি দীর্ঘদিনের। কিন্তু কোনো কাজ হচ্ছে না।

তাই প্রধানমন্ত্রীর সাথে সরাসরি কথা বলার এবং বিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি তুলে ধরার জন্য তিনি পায়ে হেঁটে যাত্রা শুরু করেন। জেলার অন্য প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষকরাও চান, প্রধানমন্ত্রীর সাক্ষাৎলাভের মাধ্যমে হাবিবুর রহমানের বিদ্যালয়টির এমপিওভুক্তকরণ হোক। সাথে জেলার অন্য বিদ্যালয়গুলোও ধাপে ধাপে এমপিওভুক্ত করা হোক।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতি নেত্রকোনা জেলা শাখার আহ্বায়ক আবদুর রব খান ঠাকুর বলেন, জেলায় মোট ২৬টি প্রতিবন্ধী বিদ্যালয়ের মধ্যে কামরুন্নেছা আশারাফ বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়টি একমাত্র এমপিওভুক্ত হয়েছে। আমরা চাই অন্য প্রতিষ্ঠানগুলোও এমপিওভুক্ত করা হোক।

নেত্রকোনা প্রতিবন্ধী বিদ্যালয় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মামুন মিয়া বলেন, আমরা চাই যে উদ্যোগটা হাবিবুর রহমান নিয়েছেন প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের জন্য তা যেন সফল হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন বিষয়টিতে হস্তক্ষেপ করেন। আমরা চাই প্রধানমন্ত্রীর সাথে যেন তার সাক্ষাতের ব্যবস্থা হয়।

নেত্রকোনার আটপাড়া উপজেলার কাছুটিয়া সৈয়দ আলী আকবর অটিজম ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ূন কবীর বলেন, দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক হাবিবুর রহমান প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের জন্যে যে যাত্রা শুরু করেছেন তাকে আমরা স্বাগত জানাই। প্রধানমন্ত্রী যেন উনার আবেদনটা বিবেচনা করে প্রয়োজনীয় হস্তক্ষেপ গ্রহণ করেন এবং তার যাত্রা যেন সফলতার মুখ দেখতে পায়।

Link copied!