Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

রাশিয়ায় খুলল আলু রপ্তানির জট

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ৪, ২০২৩, ০৭:৫২ এএম


রাশিয়ায় খুলল আলু রপ্তানির জট

দীর্ঘ প্রায় আট বছর পর বাংলাদেশ থেকে আলু রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রাশিয়া। আজ রাজধানীর এক হোটেলে আলু রপ্তানির জন্য রাশিয়া ও বাংলাদেশের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে। গত বছরের মার্চ মাসে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইংকে চিঠি দেয় রাশিয়ান ফাইটোস্যানিটারি রোসেল খোদনাজর। এরপর বিভিন্ন কার্যক্রম শেষে আজ আলু রপ্তানির দ্বার খুলতে যাচ্ছে। কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক ও ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত এখানে উপস্থিত থাকবেন।

২০১৪ সালে রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর ভেটেরিনারি অ্যান্ড ফাইটোস্যানিটারি সার্ভিল্যান্স এই নিষেধাজ্ঞা আরোপ করে। ক্ষতিকর ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়ায় বাংলাদেশ থেকে আলু আমদানিতে সাময়িকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাশিয়া। এর পেছনে আলুতে ক্ষতিকর ব্যাকটেরিয়া, মথের উপস্থিতি এবং ল্যাব টেস্ট সুবিধা না থাকা এবং আন্তর্জাতিক মান রক্ষা না করার কারণ দেখানো হয়। 

বিষয়গুলো সংশোধন সাপেক্ষে পরবর্তীতে আলুর রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানায় রাশিয়া। আলুকে ব্যাকটেরিয়ামুক্ত ও নিরাপদ করতে বাংলাদেশ সরকার অনেক পদক্ষেপ গ্রহণ করায় ২০২২ সালের মার্চে রাশিয়া এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। আলু ছাড়াও বাংলাদেশ থেকে আম, ফুলকপি, বাঁধাকপি নিতে চায় রাশিয়া।

Link copied!